হুতিদের হামলার শিকার জাহাজে বাংলাদেশি ক্রু

ক্ষেপণাস্ত্রের আঘাতে মার্লিন লুয়ান্ডা নামের জাহাজে আগুন ধরে যায়
ক্ষেপণাস্ত্রের আঘাতে মার্লিন লুয়ান্ডা নামের জাহাজে আগুন ধরে যায়ছবি: ভারতীয় নৌবাহিনীর সৌজন্যে এক্স হ্যান্ডেল

এডেন উপসাগরে হুতিদের হামলার শিকার বাণিজ্যিক জাহাজে থাকা ক্রু সদস্যদের মধ্যে একজন বাংলাদেশি আছেন। আজ শনিবার ভারতীয় নৌবাহিনীর দেওয়া বিবৃতিতে এ কথা উল্লেখ করা হয়েছে।

ভারতীয় নৌবাহিনী জানায়, বাণিজ্যিক জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছিল। বিপদে পড়ার বার্তা পেয়ে জাহাজটিকে সহায়তা করতে এগিয়ে যায় ভারতীয় নৌবাহিনীর একটি ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজ। হামলার শিকার জাহাজটিতে মোট ২২ জন ক্রু ছিলেন। তাঁদের মধ্যে ২২ জন ভারতীয় ও একজন বাংলাদেশি।

ভারতীয় নৌবাহিনী বলছে, হামলার শিকার বাণিজ্যিক জাহাজটির নাম মার্লিন লুয়ান্ডা। ক্ষেপণাস্ত্র হামলার পর সেটিতে আগুন ধরে যায়। জরুরি বার্তা পেয়ে মার্লিন লুয়ান্ডাকে সাহায্য করতে এগিয়ে যায় ভারতীয় যুদ্ধজাহাজ আইএনএস বিশাখাপত্তনম।

হুতি ইয়েমেনের একটি বিদ্রোহী গোষ্ঠী। দেশের বিস্তীর্ণ এলাকা নিয়ন্ত্রণ করে হুতিরা। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদে গত নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্টতা আছে, এমন বাণিজ্যিক জাহাজ নিশানা করে একের পর এক হামলা চালাচ্ছে তারা।

লোহিত সাগর বিশ্ববাণিজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ নৌপথ। হুতিদের হামলায় এ পথে জাহাজ চলাচল কমে গেছে। এর প্রভাব পড়েছে বিশ্ববাণিজ্যে। এ পরিস্থিতিতে সম্প্রতি ইয়েমেনে হুতিদের অবস্থান নিশানা করে একাধিক হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। নতুন করে হুতিদের ওপর নিষেধাজ্ঞা দেয় তারা।

দুই দেশের হামলা শুরুর পর থেকে লোহিত সাগরের পাশাপাশি এডেন উপসাগরে ইসরায়েল ছাড়াও যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে সংশ্লিষ্টতা আছে, এমন বাণিজ্যিক জাহাজ নিশানা করে হামলা চালাচ্ছে হুতিরা। এর আগে ১৮ জানুয়ারি এডেন উপসাগরে একটি জাহাজে ড্রোন হামলা করে তারা।

প্রথম আলো