সাংবিধানিক প্রতিষ্ঠান রাজনীতিকরণ করা হয়েছে : নজরুল ইসলাম খান

নজরুল ইসলাম খান – ফাইল ছবি


বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান অভিযোগ করে বলেছেন, নির্বাচন কমিশনসহ (ইসি) সকল সাংবিধানিক প্রতিষ্ঠান রাজনীতিকরণ ও স্বজনপ্রীতির কারণে অকার্যকর হয়ে পড়েছে।

তিনি বলেন, ‘সমাজের সব ক্ষেত্র ধ্বংস করা হচ্ছে। কিছু রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রাজনীতির মাধ্যমে ধ্বংস করা হয়েছে, আবার কিছু স্বজনপ্রীতির মাধ্যমে। রাষ্ট্রের সকল সাংবিধানিক প্রতিষ্ঠানকে দুর্বল করে অকেজো করে দেয়া হয়েছে।’

দোয়া মাহফিলের বক্তব্যে বিএনপির সিনিয়র এ নেতা বলেন, নির্বাচন কমিশনের (ইসি) মতো একটি সাংবিধানিক প্রতিষ্ঠান এতটা আজ্ঞাবহ হয়ে উঠেছে যে, তারা সর্বদা সরকারের নির্দেশ ‘কার্যকরের’ জন্য অপেক্ষা করে।

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল আয়োজিত এক অনুষ্ঠানে নজরুল ইসলাম খান এসব কথা বলেন।

তিনি বলেন, ‘ইসি স্থানীয় সরকার নির্বাচনের আইন পরিবর্তন করার বিষয়ে ১ নভেম্বরের মধ্যে দলের মতামত চেয়েছিল। আমরা নির্ধারিত সময়ের মধ্যে আমাদের মতামত দিয়েছি (১ নভেম্বর)। তবে তারা নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ১৫ নভেম্বর সময় বাড়িয়ে ৪ নভেম্বর আরেকটি চিঠি দেয়। তারা নিশ্চয়ই ক্ষমতাসীন দলের নির্দেশ অনুসারে এটি করেছে, যেহেতু তারা ১ নভেম্বরের মধ্যে প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হয়েছে।’

বিএনপি নেতার অভিযোগ, বাংলাদেশে বাস্তবিক অর্থে কোনো বিরোধীদলকে থাকতে দেয়া হচ্ছে না। এ ধরনের অবস্থা একটা দেশের জন্য বা গণতন্ত্রের জন্য কতটা ক্ষতিকারক? এই করোনার মতো ক্ষতিকারক।

খালেদা জিয়ার অসুস্থতার কথা উল্লেখ করে সকলের কাছে তার সুস্থতার জন্য দোয়া করার আহ্বান জানান নজরুল ইসলাম খান।

সূত্র : ইউএনবি