স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন ফিরছে শতাধিক বাংলাদেশি

The Daily Star  মার্চ ৩০, ২০২০
নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে দেশজুড়ে বন্ধের মধ্যেও সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে প্রতিদিন শতাধিক বাংলাদেশি ভারত থেকে দেশে ঢুকছে। তবে ভারতে ২১ দিনের লকডাউন চলায় দেশটির নাগরিকদের কেউ যেতে পারছে না।

সাতক্ষীরার ভোমরা ইমিগ্রেশন সূত্র জানায়, সোমবার বেলা তিনটা পর্যন্ত ভারত থেকে ঢুকেছে ৮৯ জন বাংলাদেশি। রোববার ঢুকেছে ১২৭ জন ও শনিবার এসছে ১০৪ জন। ২৩ মার্চ থেকে গতকাল তিনটা পর্যন্ত মোট এসেছে ৯৮৭ জন। এদের শতকরা ৯০-৯৫ ভাগেরই বাড়ি সাতক্ষীরা জেলায়।

ভোমরা ইমগ্রেশন ওসি বিশ্বজিৎ সরকার জানান, ভারতে লকডাউনের কারণে সেদেশের নাগরিকরা বাংলাদেশ থেকে ফিরতে পারছে না। ভারতের ইমিগ্রেশন এ ব্যাপারে খুবই কঠোর। তবে ভারত থেকে বাংলাদেশিদের ঢোকায় বাধা নেই। প্রতিদিনই জেলার প্রতিটি থানায় ভারত ফেরতদের তালিকা পাঠানো হচ্ছে। তারা যেন ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকে সে ব্যাপারে নির্দেশনা দেওয়া হচ্ছে।

সাতক্ষীরা সদর উপজেলার বকচরা গ্রামের আনিছুর রহমান সোমবার ভারত থেকে ফিরেছেন। চিকিৎসার জন্য তিনি ২ ফেব্রুয়ারি ভারতে গিয়েছিলেন। তিন জানান, ইমিগ্রেশনে থাকা স্বাস্থ্যকর্মীরা শরীরের তাপমাত্রা মেপেছেন। সর্দি-কাশি আছে কিনা শুনে বাড়িতে গিয়ে ১৪ দিন একা থাকতে বলা হয়েছে।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়াত জানান, জেলা প্রশাসন, পুলিশ প্রসাশন ও স্বাস্থ বিভাগ মিলে বিদেশ থেকে আসা সবাইকে হোম কোয়ারেন্টিনে রাখার চেষ্টা হচ্ছে। তারা নিময় মানছে কিনা বাড়িতে গিয়ে যাচাই করা হচ্ছে। বাড়ি লাল পতাকা দিয়ে চিহ্নিত করে দেওয়া হচ্ছে। তবে অনেকের ঠিকা খুঁজে পাওয়া যাচ্ছে না।