today-is-a-good-day
Thursday, May 2, 2024

সরকার ঘোষিত প্রনেদনায় সাংবাদিকদের জন্য আলাদা তহবিল কেন থাকতে হবে!

সরকার ঘোষিত প্রনেদনায় সাংবাদিকদের জন্য আলাদা তহবিল কেন থাকতে হবে! কোন কোন সহকর্মী প্রনেদনা কেন নেই সাংবাদিকদের সেটা নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন, বিষয়টা দৃষ্টিকটু। সরকার কোনায় কোনায় যে সুবিধাভোগী গোষ্টী তৈরী করেছে তাতে সাবাদিকদের কেন থাকতে হবে!

সাংবাদিকদের তো রাষ্ট্রীয় সুযোগ সুবিধার দরকার নেই, দুনিয়ার কোন সভ্য দেশে সাংবাদিকরা সরকারের সুবিধা চায় না, বরং রোষানলে থাকে।যেটা চাওয়ার দরকার সেটা হলো আর দশটা নাগরিক যে সুবিধা পায়, তার একজন হিসেবে সাংবাদিক যেন সে নাগরিক সুবিধা থেকে বন্চিত না হয়! সাংবাদিকরা জনমানুষের যে কাতার তার উর্ধে উঠতে চায়, এটা আমাদের সাংবাদিকদের অনেক সংকটের একটি!

সভ্য সাংবাদিকতায় প্লট নেই, ফ্লাট নেই, মন্ত্রীর উপঢৌকন নেই। এগুলো আছে বলেই টেলিভিশন মালিকদের কে ‘ইতিবাচক’ সংবাদ প্রচারের মৃদু কাশফুলের নরম ছোয়ার মত হুমকি দিতে পারে সরকার। এমনিতেই স্বাধীন সাংবাদিকতায় আফগানিস্তানের চেয়ে নিচে বাংলাদেশের অবস্থান। সেটাকে কিভাবে সমুন্নত রাখা যায় বা একটু উপরে ওঠার জন্য প্রনেদনা দরকার নিজস্ব, সরকারী প্রনেদনায় আর আবদ্ধ না হোক বাংলাদেশের সাংবাদিক সমাজ।

নিজেদের আলাদা শ্রেনী হিসেবে না ভেবে সাধারনদের কাতারে ভাবলেই কেবল জনগন রাষ্ট্রীয় প্রনেদনার সঠিক ভাগটা পেল কিনা সেবিষয়ে কথা বলতে পারবেন সাংবাদিকরা! প্রনেদনার দরকার নেই, বিধিনিষেধ এর খড়্গ ‘কুত্তা’ টা সামলাবেন কিভাবে সেদিকে নজর দিন প্রিয় সহকর্মীরা! সবাইকে বাংলা বছরের শুভেচ্ছা ।