লিটনের বিদায়ের ২১ ঘণ্টা পরেও চুপ কেকেআর

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৯ এপ্রিল ২০২৩, ১৩:২৯
লিটন দাস – ছবি : সংগৃহীত

লিটন দাসের কলকাতা নাইট রাইডার্স ছেড়ে দেশে ফিরে যাওয়ার ঘোষণা শুক্রবার দুপুরে করেছিল কেকেআর। সেই ঘোষণা করার পর ২১ ঘণ্টা কেটে গেছে। এখনো লিটনকে নিয়ে চুপ কেকেআর। তা হলে কি বাংলাদেশের ব্যাটার দেশে ফিরে যাওয়ায় হাঁপ ছেড়ে বেঁচেছে নাইট ম্যানেজমেন্ট!

এ বারের আইপিএলে লিটন মাত্র একটিই ম্যাচে খেলেছেন। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ওপেন করতে নেমে মাত্র ৪ রান করে আউট হয়েছিলেন তিনি। শুধু তা-ই নয়, উইকেটের পেছনে তার পারফরম্যান্স ছিল খুব খারাপ। সহজ স্টাম্পিং মিস করেছিলেন। ক্যাচ ছেড়েছিলেন। দিল্লির বিরুদ্ধে কলকাতার হারের নেপথ্যে অনেকে দায়ী করেছিলেন লিটনকে। তার সমালোচনাও হয়েছিল। সেই ম্যাচের পরে অবশ্য কেকেআরের প্রথম একাদশে সুযোগ হয়নি লিটনের। সেই কারণেই লিটন চলে যাওয়ায় হয়তো কোনো ক্ষতি হচ্ছে না কেকেআরের। তাই খুব একটা বেশি কিছু ভাবছে না তারা।

নিলামে ৫০ লাখ টাকায় লিটনকে কিনলেও আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলার জন্য আইপিএলের শুরুতে ভারতে আসতে পারেননি লিটন। বাংলাদেশের উইকেটরক্ষক কলকাতা এসেছিলেন ৯ এপ্রিল। সেই রোববার গুজরাট টাইটান্সের বিরুদ্ধে ম্যাচ ছিল কলকাতা নাইট রাইডার্সের। ২৯ এপ্রিল, শনিবার গুজরাটের বিরুদ্ধে ইডেনে ম্যাচ রয়েছে কেকেআরের। সেই ম্যাচের আগের দিনই দেশে ফিরেছেন লিটন।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৯ মে থেকে এক দিনের সিরিজ রয়েছে বাংলাদেশের। সেই সিরিজ খেলতে আয়ারল্যান্ড যেতে হবে লিটনদের। তাই পুরো আইপিএল খেলতে পারতেন না তিনি। মে মাসের শুরুর দিকেই ফিরতে হতো তাকে। কিন্তু পারিবারিক কারণে এপ্রিল মাসেই দেশে ফিরে যেতে হলো লিটনকে।

দলের একটি অংশ মনে করছে, যেখানে লিটনের পারফরম্যান্স নেই, খেলার সুযোগও সেভাবে নেই এবং এমনিতেই যেখানে কিছু দিন পরে তাকে দেশের হয়ে খেলার জন্য চলে যেতে হতো, সেখানে তার আগেভাগে বিদায়ে দলের বিন্দুমাত্র ক্ষতি হবে না। তাই এটা নিয়ে হাহুতাশ করার কিছু নেই। বরং দল যেখানে জয়ের মধ্যে ফিরেছে, সেখানে এ সব নেতিবাচক বিষয় থেকে দূরেই থাকতে চাইছে কেকেআর।

দলের অন্য একটি অংশ আবার মনে করছে, যেহেতু পারিবারিক সমস্যার কারণে লিটনকে দেশে ফিরতে হয়েছে এবং বিষয়টি পরিবারের কারো স্বাস্থ্য সংক্রান্ত, সেখানে তার গোপনীয়তা রক্ষা করা সবার আগে প্রয়োজন। সেই কারণেই লিটনকে নিয়ে দলের তরফ থেকে কোনো বিবৃতি দেয়া হয়নি।
সূত্র : আনন্দবাজার