রাতে ২২ কোটি টাকা উত্তোলন: ম্যানেজারের কাছে লিখিত ব্যাখা চাইলেন হাইকোর্ট

channel24bd.tv

মাসউদুর রহমান রানা, সিনিয়র রিপোর্টার

ফাইল ছবি

14 May 2023

ন্যাশনাল ব্যাংকের গুলশান শাখায় রাত ৮টার পর ২২ কোটি ৬০ লাখ টাকা উত্তোলনের ঘটনায় ম্যানেজারকে লিখিত ব্যাখ্যা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার (১৪ মে) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত খানের দ্বৈত বেঞ্চের আদালতে স্বশরীরে হাজির হন ব্যাংকের শাখা ম্যানেজার। টাকা উত্তোলনের ঘটনা আদালতে স্বীকার করে তিনি বলেন, জরুরি প্রয়োজনেই টাকা উঠাতে দেয়া হয়েছিল।

গত ২৮ ডিসেম্বর ব্যাংকিং লেনদেনের সময়সূচি শেষ হয়ে গেলেও ন্যাশনাল ব্যাংকের গুলশান করপোরেট শাখা থেকে রাত ৮টার পর এক গ্রাহককে নগদ ২২ কোটি ৬০ লাখ টাকা দিয়েছে।

 Channel24 অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

এর আগে গত ১৩ ফেব্রুয়ারি ব্যাংক থেকে রীতিনীতি বহির্ভূতভাবে রাতে টাকা তুলে নেয়ার ঘটনাটিকে অপরাধ হিসেবে চিহ্নিত করে ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের কাছে চিঠি পাঠিয়েছিলো বাংলাদেশ ব্যাংক।

চিঠিতে বাংলাদেশ ব্যাংক বলেছে, ‘আপনাদের ব্যাংকের পরিচালনা পর্ষদের ৪৭৫তম সভা শেষে গ্রাহক ইনফ্রাটেক কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের ঋণ নবায়নসংক্রান্ত প্রস্তাব অনুমোদনের চূড়ান্ত কার্যবিবরণী ব্যাংকের বোর্ড বিভাগ বিকেল ৪টা ৪৫ মিনিটে ই-মেইলের মাধ্যমে ব্যাংকের সিআরএম-১ বিভাগে প্রেরণ করে।’

কেন্দ্রীয় ব্যাংক আরও বলেছে, ‘সিআরএম-১ বিভাগ গ্রাহকের ঋণ নবায়নসংক্রান্ত অনুমোদনপত্র সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে ই-মেইলের মাধ্যমে ব্যাংকের গুলশান করপোরেট শাখায় প্রেরণ করে। গ্রাহকের ঋণ হিসাব থেকে অর্থ উত্তোলনসংক্রান্ত লেনদেনের বিস্তারিত তথ্য হতে দেখা যায়, ২৮ ডিসেম্বর রাত ৮টা ২৩ মিনিট থেকে ৯টা ৪ মিনিটের মধ্যে পাঁচটি লেনদেনের মাধ্যমে ২২ কোটি ৬০ কোটি টাকা উত্তোলন করা হয়। রাত ৮টার পরে নগদ লেনদেন সম্পন্ন করে ব্যাংকের কর্মকর্তারা গুরুতর অনিয়ম করেছেন, যা শাস্তিযোগ্য অপরাধ বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক।

এফএইচ