ম্যানচেস্টারে ক্রাউলির মাষ্টারক্লাস, টেস্টের নিয়ন্ত্রণে ইংল্যান্ড

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২১ জুলাই ২০২৩, ০৫:৫৮
ম্যানচেস্টারে ক্রাউলির মাষ্টারক্লাস, টেস্টের নিয়ন্ত্রণে ইংল্যান্ড – ছবি : সংগৃহীত

ম্যানচেস্টারে জ্যাক ক্রাউলির মাষ্টারক্লাস সেঞ্চুরি, আর তাতেই অস্ট্রেলিয়া হাড়ে হাড়ে টের পেল বাজবলের উত্তাপ কতোটা। দ্বিতীয় দিন মাত্র ৭২ ওভার ব্যাট করে ৪ উইকেটে ৩৮৪ রান তুলেছে ইংল্যান্ড, ওভারপ্রতি ৫.৩৩ রান। ইতোমধ্যেই পেয়ে গেছে ৬৭ রানের লিড। সব মিলিয়ে ওল্ড টাফোর্ড টেস্টে ছড়ি ঘোরাচ্ছে স্বাগতিকরা।

সাদা পোশাকে বৃহস্পতিবার রঙিন হয়ে উঠে ক্রাউলির ব্যাট। শুরুটা ধীরলয়ে হলেও সময়ের সাথে সাথে হয়ে উঠেন বিধ্বংসী। ৯৩ বলে স্পর্শ করেন শতক। প্রথমে মইনের সাথে ১২১ এরপ রুটের সাথে গড়েন ২০৬ রানের জুটি। দ্বিশতকের পথেই ছুটছিলেন, তবে থামতে হয় ১৮২ বলে ১৮৯ রানে। মাঝে এক সেশনেই ১০৬ রান তোলার কীর্তিও গড়েন তিনি।

এইদিন ইনিংসের শুরুতেই বেন ডাকেটকে (১) হারায় ইংলিশরা। তৃতীয় ওভারেই স্টার্কের বলে ক্যারিকে ক্যাচ দেন তিনি। তবে তাতে দম কমেনি, ৯ রানে প্রথম উইকেট হারানোর পর ক্রাউলি আর মইন আলি মিলে গড়েন শতাধিক রানের জুটি। স্টার্কের দ্বিতীয় শিকার হবার আগে মইন করেন ৮২ বলে ৫৪ রান।

১৩০ রানে ২ উইকেট হারানোর পর তৃতীয় উইকেটের পতন হয় ৩৩৬ রানে। ততক্ষণে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ পেড়িয়ে গেছে ইংল্যান্ড। এই সময়ে মাত্র ১৮৬ বলে ২০৬ রানের জুটি গড়েন ক্রাউলি ও জো রুট মিলে। এই সময়ে কিছু ওভারে রান আসে প্রায় সাত গড়ে! ক্রাউলি আউট হলে ভাঙে এই জুটি।

এরপর অবশ্য বেশী সময় মাঠে থাকা হয়নি রুটেরও, দলকে সাড়ে তিনশোর ঘর পাড়ি দেয়ায়ে ফেরেন ৯৫ বলে ৮৪ রান করে৷ হ্যারি ব্রুককে (১৪*) নিয়ে দিনের বাকিটা সময় পাড় করেছেন অধিনায়ক বেন স্টোকস (২৪*)।

এর আগে ৮ উইকেটে ২৯৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে অস্ট্রেলিয়া৷ শেষ ২ উইকেটে এইদিন আরো ১৮ রান যোগ করে তারা। অস্ট্রেলিয়ার ইনিংস থামে ৩১৭ রানে। ইনিংসের শেষ উইকেট তুলে নিয়ে ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেন ক্রিস ওকস। মিচেল স্টার্ক ৯৩ বলে ৩৬ রান করে থাকেন অপরাজিত।