সাকিবের খেলাগুলো কি দেখবেন?

Daily Nayadiganta (নয়া দিগন্ত) : Most Popular Bangla Newspaper

  • আফফান উসামা
  •  ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৭:১৭
সাকিবের খেলাগুলো কি দেখবেন? – ছবি : সংগৃহীত

কখনো কারো অপেক্ষায় থেকেছেন, তাকে দেখবেন বলে প্রহর গুণেছেন? কারো জন্য রাত জেগেছেন? তাকে দেখার সুযোগ হারাবেন বলে, সারা রাত দুই চোখের পাতা স্থির রেখেছেন? গ্রীষ্ম, বর্ষা কিংবা কনকনে শীতে, আরামের ঘুম দূরে ঠেলে, কারো মাঝে কি সুখ খুঁজেছেন?

প্রেমিক মন হয়তো এতক্ষণে মিটমিটে হাসছে, হয়তো কল্পনায় সেই মুহূর্তগুলো ভাবছে। সুখস্মৃতির সুখানুভূতিতে ভাসছে। বিপরীতে প্রেমের বসন্ত না আসায় কারো মুখ হয়তো আড়াল হয়েছে আমাবস্যায়। হয়তো ভাগ্যকে প্রশ্ন করছে, কবে ফুল ফোটবে হৃদে, কবে রঙিন হবে মন বসন্তের রঙে। হয়তো ভাবছে, ইশ কেউ যদি থাকত আমার এমন করে!

তবে মনের অজান্তেই আপনিও প্রেমে পড়ে গেছেন, আপনিও কারো অপেক্ষায় থেকেছেন, কারো জন্য রাত জেগেছেন; আরামের ঘুম হারাম করেছেন। গ্রীষ্ম, বর্ষা না শীত; ষড় ঋতুর সকল বিবর্তনকে হেয় করে আপনিও কারো মাঝে সুখ খুঁজেছেন। বলতে পারেন কবে, কোথায়, কিভাবে? যদি উত্তরে বলি, ক্রিকেটে! তবেও কি অস্বীকার করতে পারবেন! প্রেমিকও তো ঘুম, ক্লান্তি কিংবা শরীর খারাপের অজুহাতে প্রেমিকাকে শুভ রাত্রি বলে সুখ খুঁজে নেয় ক্রিকেটে।

লাল-সবুজের প্রিয় বাংলাদেশের খেলা থাকলে তো অবশ্যই, তবে যদি খেলা থাকে একক কাউকে ঘিরে, তবুও তো আপনি প্রেমিক চরিত্রে। কেননা প্রেমিকা রূপে ‘সাকিব আল হাসান’ আছেন আপনার বিপরীতে। সাকিবের নাম কেন বলা? উত্তর যদিও আপনার জানা, তবুও বলি বিশ্ব ক্রিকেটে বাংলার পরিচয় তো তাকে ঘিরেই। বাংলার ক্রিকেটের রাজমুকুট তো তার শিরেই।

ধূসর মলিন আবরণ সরিয়ে দেশের ক্রিকেট ছড়িয়েছেন তিনি সীমানা পেড়িয়ে। বাঘের গর্জনে বিশ্বজুড়ে পথচলা তার বীরদর্পে! বাঁহাতের কারুকাজে বিস্মিত বিশ্বকে পরিচয় দিয়েছেন ‘আমি বাংলাদেশের, আমি বাঘেদের একজন’ বলে। কাঙ্গাল বাঙালির সুখ আর আনন্দের কান্ডারি তিনি, শত মাইল দূরত্বেও নিদ্রাহীন বাঙালির বাঁধনহারা উল্লাস আর বাধভাঙ্গা উচ্ছ্বাসের উপলক্ষ তিনি।

দীর্ঘ দিন পরে ফের সাকিব ফিরে এসেছেন। বহুদিন বিরতির পর লিগ খেলতে দেশ ছেড়েছেন । গন্তব্য ক্যারাবিয়ান প্রিমিয়ার লিগ, যেখানে সাকিব বরাবরই হিট। সময়ের বিভাজনে ফলে ফের সাকিব কারো রাত্রি জাগরণ, আবার কারো কাক ডাকা ভোরে উঠার কারণ। যদিও আগেই পৌঁছেছেন, তবে সব কিছু ঠিক থাকলে আগামীকালই প্রথম মাঠে নামবেন। গায়ানা আমাজনের জার্সি গায়ে খেলবেন।

সাকিব যখন দলে যোগ দিয়েছে, দল ততক্ষণে দল গিরিখাতে আটকে গেছে। এই আসরে পাঁচ ম্যাচ খেলে মাত্র একটা জয় তাদের পক্ষে৷ ফলে দলের স্থান পয়েন্ট তালিকায় সবার নিচে। এখান থেকে দলকে উদ্ধার করতে সাকিবের শরণাপন্ন হতে হবে নিঃসন্দেহে। বোলিং থেকে ব্যাটিংয়েই সাকিবের সার্ভিস বেশি প্রয়োজন হবে। ইমরান তাহির আর শামসির ওপর ভর করে বোলিংটা যদিও মানানসই পর্যায়ে, তবে ব্যাটিংয়ে ধুঁকছে দল প্রতি ম্যাচে।

মাত্র ৫ ম্যাচ বাকি আছে, টিকে থাকতে হলে প্রতি ম্যাচেই জয়ের প্রয়োজন হবে। যার বড় দায়িত্ব সাকিবের কাঁধেই বর্তাবে। ১৮, ২২, ২৩ ও ২৫, ২৬ সেপ্টেম্বর সাকিব খেলবে যথাক্রমে বার্বাডোজ, জ্যামাইকা, সেন্ট লুসিয়া, ত্রিনবাগো ও ফের বার্বাডোজের বিপক্ষে। যেখানে শুধু প্রথম ম্যাচ রাত ৮টায়, বাকি সব খেলা ভোরে ৫টায়। অর্থাৎ রাত জাগার প্রস্তুতি নিতে হবে, নিজেকে প্রেমিক ভেবে।