মাটি কামড়ে লড়াই করছে ভারত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১১ মার্চ ২০২৩, ১৯:২৪
মাটি কামড়ে লড়াই করছে ভারত – ছবি : সংগৃহীত

জমে উঠেছে আহমেদাবাদ টেস্ট। মাটি কামড়ে লড়াই করছে ভারত। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার করা ৪৮০ রানের বিপরীতে ৩ উইকেটে ২৮৯ রান তোলে দিন শেষ করেছে স্বাগতিকরা। শতকের দেখা পেয়েছেন শুভমান গিল, দুর্দান্ত ফর্মে থাকা এই ব্যাটার স্বভাববিরুদ্ধ ১২৮ রানের ইনিংস খেলেছেন ২৩৫ বলে।

আগের দিন বিনা উইকেটে ৩৬ রানে অপরাজিত থাকা ভারত আজ সারাদিন ব্যাট করে যোগ করেছে মোটে ২৫৩ রান, হারিয়েছে ৩ উইকেট। প্রথম উইকেট হারায় দলীয় ৭৪ রানে, ৩৫ রান করে ফেরেন অধিনায়ক রোহিত শর্মা।

এরপর চেতেশ্বর পুজারাকে নিয়ে ১১৩ রানের জুটি গড়েন শুভমান গিল, ১২১ বলে ৪২ রান করে পুজারা আউট হলে ভাঙে এই জুটি। এরই মাঝে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় শতক তুলে নেন গিল। তৃতীয় উইকেটে জুটিতে কোহলির সাথে ৫৮ রান যোগ করেন গিল। ১২৮ রান করে শেষ বিকেলে নাথান লায়নের শিকার হন তিনি।

তবে জাদেযাকে সাথে নিয়ে ভারতকে স্বস্তিতেই রেখেছেন বিরাট কোহলি। দুজনে মিলে দিন শেষ হবার পূর্বে যোগ করেন ৪৪ রান। কোহলি ৫৯ ও জাদেযা অপরাজিত আছেন ১৬ রানে।
ভারতের রান ৩ উইকেটে ২৮৬। এখনো ১৯১ রানে পিছিয়ে আছে তারা। একটা করে উইকেট নেন নাথান লায়ন, খুনেমান ও মারফি।

এর আগে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে উসমান খাজার ১৮০ ও ক্যামেরন গ্রিনের ১১৪ রানের ইনিংসে ভর করে ৪৮০ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। একাই ৬ উইকেট শিকার করেন রবিচন্দ্রন আশ্বিন।