বিতর্কিত সাক্ষাৎকার : শাস্তি পেতে পারেন সাকিব

বিশ্বকাপ খেলতে ভারত যাওয়ার আগে দেশের একটি স্পোর্টস চ্যানেলে বিষ্ফোরক সাক্ষাৎকার দেন জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। সেখানে তিনি দলের অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালের কঠোর সমালোচনা করেন। এত বড় আসরের আগে তার এই সাক্ষাৎকার দলে অস্বস্তি ছড়িয়েছে বলে ধারণা অনেকের। এবার সেই সাক্ষাৎকারের জন্য শাস্তির মুখে পড়তে পারেন সাকিব।

আজ হোম অব ক্রিকেটে সাংবাদিকদের মুখোমুখি হন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু। সেখানে তিনি নিশ্চিত করেন সাকিব সাক্ষাৎকার দেওয়ার আগে তার অনুমতি নেননি। কিন্তু বিশ্বকাপ চলায় তারা এ বিষয়ে কোনো ব্যবস্থা নেননি। এখন রিপোর্ট হাতে পাওয়ার পর এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

টিটু বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে জানতাম না (সাকিব সাক্ষাৎকার দিয়েছে) । আমি সংবাদমাধ্যমে প্রথম দেখেছি। যখন আমরা এটা দেখতে পেয়েছি, তখন ইতোমধ্যে দল বিশ্বকাপ খেলতে চলে গেছে। যখন বিশ্বকাপ বা একটা টুর্নামেন্ট চলে তখন আমাদের ফোকাস থাকে শুধু ওই টুর্নামেন্টে।

বাহ্যিক আলাপ আলোচনার সুযোগ থাকে না। এখন দল এসেছে, আমরা রিপোর্ট পাওয়ার পর এগুলো আলোচনা হবে।’  তিনি বলেন, ‘আমাদের শৃঙ্খলা কমিটি আছে। আমাদের রিপোর্ট পাওয়ার পর, এটা নিয়ে প্ল্যান অব অ্যাকশন যা-ই থাকবে সেগুলো ঠিক করা হবে। যদি শৃঙ্খলা কমিটি মনে করে, এ ধরনের কিছু করা দরকার, সে অনুযায়ী তারা ব্যবস্থা নেবে।’

সাকিবের সাক্ষাৎকার দেওয়ার আগে তামিম একটি ভিডিও বার্তা দেন ফেসবুকে। সেটা নিয়ে বিতর্কের মুখে পড়ে বিসিবি। সবমিলিয়ে আসর শুরুর আগে এগুলো না হলে বিশ্বকাপে বাংলাদেশ আরও ভালো করতো বলে মত তার। টিটু বলেন, ‘সাকিব-তামিম-মুশফিক-রিয়াদ তো নতুন ক্রিকেট খেলছে না। তারা তাদের কন্ট্রাক্ট সম্পর্কে ওয়াকিবহাল। বাংলাদেশের কিংবদন্তি ক্রিকেটারদের তালিকায় তারা ওপরের দিকেই থাকবে। তারা যেই কাজগুলো করেছে বা যেই সাক্ষাৎকারগুলো দিয়েছে, যেটা নিয়ে এত আলোচনা-সমালোচনা হয়েছে, সেই জিনিসগুলো যদি বিশ্বকাপ শুরুর আগে না হতো তাহলে আমরা আরও স্বস্তির জায়গাতে থাকতাম। ওইরকম যদি না হতো তাহলে হয়তো ভালো হতো।’

উল্লেখ্য এবারের বিশ্বকাপে ৯ ম্যাচে মাত্র ২ জয়ে অষ্টম হয়ে ফিরেছে বাংলাদেশ। শেষ ৪ বিশ্বকাপে এটাই টাইগারদের সবচেয়ে বাজে পারফর্মেন্স।

মানব জমিন