ফেনী সীমান্তে ২৩ বাংলাদেশিকে আটক করেছে বিএসএফ

ফেনী সীমান্তে ২৩ বাংলাদেশিকে আটক করেছে বিএসএফছবি: সংগৃহীত

ফেনীর ছাগলনাইয়ায় সীমান্তবর্তী এলাকা থেকে ২৩ বাংলাদেশিকে আটক করেছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। মঙ্গলবার ভোর রাতে তাদের ধরে নিয়ে যাওয়া হয় বলে জানা গেছে।

তবে ২৩ জনকে আটকের বিষয়টি মঙ্গলবার বিকেলে বিজিবিকে জানিয়েছে বিএসএফ। আটক ২৩ জনের প্রত্যেকেই বাংলাদেশি নাগরিক বলেও নিশ্চিত করেছে বিজিবি।

ফেনীর জয়লস্কর বিজিবির ৪ ব্যাটালিয়নের অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল বদরুদ্দোজা সমকালকে এসব তথ্য নিশ্চিত করেন।

আটক বাংলাদেশিদের বেশির ভাগ ফেনীর পূর্ব ছাগলনাইয়া এবং মটুয়া ওয়ার্ডের বাসিন্দা। তাদের মধ্যে কয়েকজনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। তারা হলেন– মটুয়ার মজিবুল হকের ছেলে মহিউদ্দিন, বেলালের ছেলে শুক্কুর, খায়েরের ছেলে খুরশিদ, মালেকের ছেলে রিপন ও হারুন এবং পূর্ব ছাগলনাইয়ার শুক্কুরের ছেলে মাইন উদ্দিন, রুহুলের ছেলে শামীম, মুছার ছেলে গনি, আনিছের ছেলে রিপন, খুরশিদের ছেলে ইমন, বজলের ছেলে ওবায়েদুল হক ও তাহেরের ছেলে আবুল হাশেম।

এলাকাবাসী জানান, পশ্চিম ছাগলনাইয়ার ঝন্টু, আলমগীর, সুবেদারীর আজাদ, বাগানবাড়ির হারুন, পূর্ব ছাগলনাইয়ার তারেক প্রতি রাতে ভারত থেকে পণ্য আনেন। এ কাজে এলাকার রিকশা ও ভ্যানচালকসহ দিনমজুর পরিবারের লোকজন তাদের সাহায্য করেন। এজন্য প্রত্যেককে ৫০০ টাকা করে দেওয়া হয়।

সোমবার রাতে প্রায় ৫০ জনের একটি দল ভারতের ত্রিপুরার সমরেন্দ্রগঞ্জের সাব্রুম সীমান্ত পার হয়। টের পেয়ে বিএসএফ তাদের ঘেরাও করে। এ সময় দলের ২৭ জন পালিয়ে আসতে সক্ষম হলেও বাকি ২৩ জনকে আটক করে বিএসএফ।

লেফটেন্যান্ট কর্নেল বদরুদ্দোজা জানান, বিএসএফ চোরাকারবারের অভিযোগে ২৩ জনকে আটকের কথা জানিয়েছে। তাদেরকে ভারতের ভেতর থেকে আটক করা হয়েছে বলেও দাবি করেছে বিএসএফ। এ ঘটনায় মঙ্গলবার বিজিবি ও বিএসএফের কোম্পানি পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে।

তিনি আরও জানান, আটক ২৩ জনের একটি তালিকাও দিয়েছে বিএসএফ। বিজিবি পরিচয় যাচাই করে তারা বাংলাদেশি নাগরিক বলে নিশ্চিত হয়েছে।

ছাগলনাইয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসান ইমাম জানান, তিনি বিষয়টি সম্পর্কে জানেন না। থানায় কেউ কোনো অভিযোগও করেননি।

samakal