পুঁজিবাজারে মূল্য সংশোধন, কমেছে লেনদেন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৪৮ পিএম

পুঁজিবাজারে মূল্য সংশোধন, কমেছে লেনদেন

শেয়ারের বিক্রির চাপের মধ্যদিয়ে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (৪ সেপ্টেম্বর) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দাম বৃদ্ধির বিপরীতে প্রায় দ্বিগুণ কোম্পানির শেয়ার কমায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩১ পয়েন্ট।

এদিন সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণও। এর ফলে বুধ, বৃহস্পতি ও রোববার টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে উত্থানের পর আজ সোমবার দরপতন হলো।

সংশ্লিষ্টরা বাজারের এই অবস্থানকে মূল্য সংশোধন বলে মনে করছেন। তারা বলছেন, পরপর তিন দিন দাম বাড়ার পর আজ বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নিয়েছে। এ কারণে পতন হয়েছে। এটাই পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম।

এই নিয়ে বিনিয়োগকারীদের বিচলিত হওয়ার দরকার নেই বলে জানান তারা।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানির মধ্যে ১০৩টির শেয়ারের দাম কমেছে। বেড়েছে ৫৮টি কোম্পানির শেয়ার। আর অপরিবর্তিত রয়েছে ১৬৪ কোম্পানির শেয়ার।

তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ দশমিক ৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৭ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৮১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭২ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৩ দশমিক ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৪৩ পয়েন্টে।

এদিন ৩২৪ প্রতিষ্ঠানের ১২ কোটি ৪০ লাখ ৪৮ হাজার ৭৬২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা টাকার অঙ্কে ৫৭৭ কোটি ৫ লাখ ৭৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬১০ কোটি ৬৫ লাখ ৮৮ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল জেমিনি সী ফুডের শেয়ার। এরপরের তালিকায় যথাক্রমে ছিল- রূপালী লাইফ, ইয়াকিন পলিমার, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, রয়েল টিউলিপ সী পার্ল বিচ, এমারেল্ড অয়েল, ইস্টার্ন এবং কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩১ পয়েন্টে। সিএসইতে ১৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩২টির, কমেছে ৬২টির ও অপরিবর্তিত রয়েছে ৫৪টির দাম।

দিন শেষে সিএসইতে ১৩ কোটি ১১ লাখ ১৬ হাজার ৯২৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের লেনদেন হয়েছিল ১২ কোটি ৩০ লাখ ২৪ হাজার ৮৮৫ টাকার।