নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের ‘অঙ্গীকার’ সিইসির

24 Live Newspaper

সদ্য নিয়োগ পাওয়া প্রধান নির্বাচন কমিশনার, সিইসি ও ৪ নির্বাচন কমিশনার, ইসি শপথ নিয়েছেন আজ রোববার। এরপর সকল রাজনৈতিক দলকে নিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

kazi habibul awalকাজী হাবিবুল আউয়াল, ফাইল ছবি

সঠিকভাবে দায়িত্ব পালনে সকলের সহযোগিতা ও দোয়া চেয়ে তিনি বলেন, তাদের মূল লক্ষ্য সব দলের অংশীদারিত্বে নির্বাচন করা, যদিও সেটাই প্রধান চ্যালেঞ্জ। প্রতিটি নির্বাচনই একটি চ্যালেঞ্জ, ভয় পেলে চলবে না। ইসি একা চাইলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, সে জন্য সবার সহযোগিতা প্রয়োজন।

নিজেদের মেয়াদে সর্বোচ্চ ভালোটা দেওয়ার চেষ্টা থাকবে জানিয়ে নতুন সিইসি বলেন, সংবিধান অনুযায়ী নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবেন তারা। দায়িত্ব নেওয়ার পর চ্যালেঞ্জ আছে কি না- সেটি বোঝা যাবে। চ্যালেঞ্জ এলে তা মোকাবেলার লক্ষ্যে দৃষ্টিভঙ্গি, কর্মপদ্ধতি ও কৌশল ঠিক করা হবে।

oath of new ecসিইসিসহ নতুন ইসির শপথ

এদিকে, শপথ নেওয়ার পর নিজেদের করণীয় ঠিক করতে আগামীকাল সোমবার প্রথমবারের মতো বৈঠকে বসতে যাচ্ছেন নতুন ইসি সদস্যরা। গতকাল শনিবার বিকালে সিইসিসহ চার ইসিকে রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগ দেওয়ার আলাদা দুটি প্রজ্ঞাপন জারি করা হয়। একদিন পর আজ রোববার বিকালে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তাদের শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ শপথ নেওয়া ৪ নির্বাচন কমিশনার হলেন- অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিছুর রহমান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা।