দ্বিতীয় দিন শেষে ৩৫৪ রানে এগিয়ে বাংলাদেশ


হারারে টেস্টে চালকের আসনে বাংলাদেশ। বৃহস্পতিবার একমাত্র টেস্টের দ্বিতীয় দিন শেষে স্বাগতিক জিম্বাবুয়ের চেয়ে ৩৫৪ রানে এগিয়ে মুমিনুল বাহিনী।

প্রথম ইনিংসে মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশের সংগ্রহ ৪৬৮ রান। জবাবে দ্বিতীয় দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ১ উইকেটে ১১৪ রান।

ব্যাট হাতে দিনটা বাংলাদেশের হলেও বল হাতে ততটা না। কারণ ৪১ ওভার জিম্বাবুয়ে খেলেছে।
বাংলাদেশ উইকেট নিতে পেরেছে মাত্র একটি। এমন উইকেট খরা তৃতীয় দিনেও থাকলে রান পাহাড়ে যাবে স্বাগতিকরাও। সে ক্ষেত্রে হারারে টেস্ট ড্র হওয়ার সম্ভাবনাই বেশি।

ব্যাট হাতে শুরুটা দারুণ জিম্বাবুয়ের। দুই ওপেনার মিল্টন শুম্বা ও কাইতানো ধীরে সুস্থে রান তুলতে থাকেন। বাংলাদেশ উইকেটের দেখা পায় ২৮তম ওভারে গিয়ে। ব্রেক থ্রু এনে দেন সাকিব আল হাসান। এলবির ফাদে ফেলেন মিল্টনকে। ৮৩ বলে সাত চারে ৪১ রান করেন তিনি। ৩৩ রানে কাইতানো ও ৩৭ রানে অধিনায়ক ব্রেন্ডন টেইলর আছেন ক্রিজে অপরাজিত।

এর আগে ৮ উইকেটে ২৯৪ রান নিয়ে দ্বিতীয় দিনের ব্যাট করতে নামে বাংলাদেশ। নবম উইকেট জুটিতে রেকর্ড ১৯১ রান তুলে দলকে রান পাহাড়ে পৌছে দেন মাহমুদউল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদ।

ক্যারিয়ার সেরা ১৫০ রানে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ রিয়াদ। টেস্ট ক্যারিয়ারে এটি তার পঞ্চম শতক।

অন্যদিকে দারুণ ব্যাটিংয়ে টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি করেন তাসকিন। টাইমিং ভালো হলে সেঞ্চুরিও পেতে পারতেন তিনি। কিন্তু হয়নি। ৭৫ রান করে ফেরেন তিনি সাজঘরে। প্রথম দিনে ব্যাট হাতে ৭০ রানের ইনিংস খেলেন অধিনায়ক মুমিনুল হক। অল্পের জন্য সেঞ্চুরি পাননি লিটন দাস। তিনি ফেরেন ৯৫ রানে।

বল হাতে জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন মুজারাবানি। তিরিপানো, নাউচি নেন দু’টি করে উইকেট। মিলটন শুম্বা ও এনগারাভা পান একটি করে উইকেটের দেখা।

সংক্ষিপ্ত স্কোর

টস : বাংলাদেশ

বাংলাদেশ ৪৬৮/১০ (১ম ইনিংস- ১২৬ ওভার)
রিয়াদ ১৫০*, লিটন ৯৫, তাসকিন ৭৫, মুমিনুল ৭০, সাদমান ২৩, মুশফিক ১১, সাকিব ৩, শান্ত ২, সাইফ ০;
মুজারাবানি ৪/৯৪, তিরিপানো ২/৫৮।

জিম্বাবুয়ে ১১৪/১ (৪১ ওভার)
শুম্বা ৪১, ব্রেন্ডন ৩৭*, কাইটানো ৩৩*;
সাকিব ১/৪৩।

বাংলাদেশ ৩৫৪ রানে এগিয়ে।