‘ডামি নির্বাচনের’ পর সরকার আরও বেপরোয়া হয়ে উঠেছে: মির্জা ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘ডামি নির্বাচন’ মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ডামি নির্বাচনের পর সরকার আরও বেশি ক্রুদ্ধ ও বেপরোয়া হয়ে উঠেছে। গণতন্ত্রের লেবাস নিয়ে আরও আগ্রাসী রূপ ধারণ করেছে।

আজ রোববার এক বিবৃতিতে বিএনপি মহাসচিব এ অভিযোগ করেন। গতকাল শনিবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ১২–দলীয় জোটের ‘ভারত বর্জন’ কর্মসূচিতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে মির্জা ফখরুলের দেওয়া বিবৃতিতে ‘সরকার আরও বেপরোয়া’ হয়েছে বলে অভিযোগ তোলেন।

আওয়ামী লীগ সরকারকে গণতন্ত্রের বিরুদ্ধ শক্তি হিসেবে আখ্যা দিয়ে মির্জা ফখরুল বলেন, জাতীয় প্রেসক্লাবের সামনে ১২–দলীয় জোটের কোনো রাষ্ট্রবিরোধী কর্মসূচি ছিল না। গণতান্ত্রিক বিশ্বে মতপ্রকাশের স্বাধীনতার যে স্বীকৃতি, তা আজ বাংলাদেশে ভূলুণ্ঠিত। সভা–সমাবেশ সংবিধানস্বীকৃত। অথচ এ দেশের বিরোধী রাজনৈতিক দলগুলোর সেই সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে।

যে সমাজে ন্যূনতম গণতন্ত্র আছে, সেখানে ভিন্নমত প্রকাশে বাধা দেওয়া হয় না বলে মন্তব্য করেন মির্জা ফখরুল। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ভিন্নমত প্রকাশকারীদের বিরুদ্ধে অসহিষ্ণু হয়ে রাষ্ট্রীয় শক্তি দিয়ে বিরোধী দলের কণ্ঠরোধ করছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এমন আচরণের নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।

বিএনপিসহ বিরোধী দলের অসংখ্য নেতা-কর্মীকে মিথ্যা মামলা ও জেল–জুলুম ভোগ করতে হচ্ছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। বিএনপির মহাসচিব বলেন, বলপ্রয়োগ ও ভয় সৃষ্টি করে দীর্ঘদিন জনগণকে দমিয়ে রাখা যায় না।

prothom alo