‘নির্বাচন নিয়ে আ’লীগের চক্রান্ত বুঝতে পারেনি বিএনপি’

‘নির্বাচন নিয়ে আ’লীগের চক্রান্ত বুঝতে পারেনি বিএনপি’

 

শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে লিফলেট বিতরণ ও গণসংযোগ শুরুর আগে সংক্ষিপ্ত সমাবেশে এসব কথা বলেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। রাজধানীসহ সারাদেশেই বিদ্যুৎ, গ্যাস, জ্বালানি ও নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে লিফলেট বিতরণ করেন বিএনপির নেতাকর্মীরা।

সরকার পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে জানিয়ে মির্জা আব্বাস বলেন, ‘গণতান্ত্রিক আন্দোলন সাময়িকভাবে বাধাগ্রস্ত হতে পারে। কিন্তু কখনও ব্যর্থ হবে না। আজ না হোক কাল, জনতার হাতে দখলদার সরকারের পতন হবেই।’ তিনি আরও বলেন, ‘২৮ অক্টোবর মহাসমাবেশ ঘিরে ছক কষে চক্রান্ত করা হয়েছে। কিন্তু আমরা বুঝতে পারিনি। দুই বছর আগে থেকে বেছে বেছে নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। একটি নিয়ে জেলে গেলেও বের হয়েছেন ২০-২২টি মামলা নিয়ে। রাজনৈতিক কারণে অনেকবার জেলে গেছি। কিন্তু এবারের করুণ অবস্থা বর্ণনা করতে পারব না। আমাদের লোকজনের ওপর অত্যাচার-নির্যাতন সীমা ছাড়িয়েছে। এরপরও তারা মনোবল হারাননি।’

২৮ অক্টোবরের পর গতকাল প্রথমবারের মতো রাজপথের কর্মসূচিতে অংশ নেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম। উপস্থিত ছিলেন সদ্য কারামুক্ত ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু, ছাত্রদলের রাকিবুল ইসলাম রাকিব, নাসির উদ্দিন নাসির প্রমুখ। পরে নয়াপল্টন এলাকায় মির্জা আব্বাসের নেতৃত্বে লিফলেট বিতরণ করা হয়।
রাজধানীর বেইলি রোড এলাকায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে লিফলেট বিতরণ ও গণসংযোগ হয়। এ সময় রিজভী বলেন, ‘ডামি সরকার মানুষের স্বার্থ জলাঞ্জলি দিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও গ্যাসের দাম বাড়িয়েছে। সরকার স্বজনদের কুইক রেন্টাল দিয়েছে বলেই এটি করতে হয়েছে।’ এ সময় উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় স্বাস্থ্য সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সহ-অর্থনীতিবিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন প্রমুখ।

ঢাকা মহানগর উত্তর বিএনপি মিরপুরের ইস্টার্ন হাউজিং, কাঁচাবাজারসহ কয়েকটি এলাকায় গতকাল গণসংযোগ ও লিফলেট বিতরণ করে। এতে নেতৃত্ব দেন সদ্য কারামুক্ত মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক।

স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানীর নেতৃত্বে নটর ডেম কলেজ ও ফকিরাপুল বাজার এলাকায়, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের সভাপতি জহির উদ্দিন তুহিনের নেতৃত্বে পল্টন, কালভার্ট রোড ও পল্টন টাওয়ার এলাকা এবং ঢাকা মহানগর উত্তর যুবদলের যুগ্ম আহ্বায়ক তসলিম আহসান মাসুমের নেতৃত্বে মহাখালী এলাকায় লিফলেট বিলি করা হয়। কেন্দ্রীয় যুবদল কাকরাইল এলাকায় লিফলেট বিলি করে।

চট্টগ্রামের খাতুনগঞ্জ এলাকায় গতকাল দুপুরে গণসংযোগ ও লিফলেট বিতরণ হয়েছে নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের নেতৃত্বে। বরিশাল নগরীর সদর রোডসহ বিভিন্ন সড়কে বিকেলে লিফলেট বিতরণ হয় মহানগরের আহ্বায়ক মনিরুজ্জামান ফারুকের নেতৃত্বে। একই স্থানে সকালে দক্ষিণ জেলার আহ্বায়ক আবুল হোসেন খানর নেতৃত্বে লিফলেট বিতরণ করা হয়।
খুলনা নগরীর দলীয় কার্যালয়ের সামনেসহ বিভিন্ন সড়কে লিফলেট বিলি করা হয় খুলনা মহানগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনার নেতৃত্বে। এ সময় উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিন, স ম আবদুর রহমান, কাজী মাহমুদ আলী প্রমুখ।

পাবনা শহরের প্রধান প্রধান সড়কে বিক্ষোভ ও লিফলেট বিতরণ করেন জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী ও জেলা বিএনপির সমন্বয়ক শামসুল রহমান শিমুল বিশ্বাস।
সাতক্ষীরা জেলা বিএনপির নেতাকর্মীরা শহরের ইটাগাছা হাটের মোড় এলাকা থেকে লিফলেট বিলি করেন। এতে নেতৃত্ব দেন সাতক্ষীরা জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ ইফতেখার আলী।

সমকাল