টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড় লাফ শান্ত-মুমিনুলের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২১ জুন ২০২৩, ২০:২১
টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড় লাফ শান্ত-মুমিনুলের – ফাইল ছবি

ক্যারিয়ারের সেরা সময় পার করছেন নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে আছেন দারুণ ছন্দে। দিতে শুরু করেছেন নিজের সক্ষমতার জানান। প্রতিনিয়ত রাখছেন অবদান। যার প্রভাব পড়ছে র‍্যাঙ্কিংয়েও। সদ্য প্রকাশিত আইসিসির টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে বড়সড় লাফ দিয়েছেন শান্ত।

আফগানিস্তানের বিপক্ষে শেষ টেস্টে জোড়া শতক হাঁকান নাজমুল শান্ত। দ্বিতীয় বাংলাদেশী হিসেবে গড়েন এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করার কীর্তি। প্রথম ইনিংসে ১৪৬ রানের পর দ্বিতীয় ইনিংসে করেন ১২৪ রান। সব মিলিয়ে এক টেস্টেই তার ব্যাটে আসে ২৭০ রান। জেতেন ম্যাচসেরার পুরস্কারও।

শান্ত এবার পুরস্কার পেয়েছেন র‍্যাঙ্কিংয়েও। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সাপ্তাহিক হালনাগাদে ২৫ ধাপ এগিয়েছেন বাঁহাতি এই ব্যাটার। বর্তমানে ক্যারিয়ার সেরা ৫৪তম স্থানে আছেন শান্ত।

উন্নতি হয়েছে মুমিনুল হকেরও। ২৬ মাস আর ২৬ ম্যাচ পর আফগানিস্তানের বিপক্ষে টেস্টে সেঞ্চুরির দেখা পান মুমিনুল হক। ফলশ্রুতিতে ১৭ ধাপ এগিয়ে এসেছেন সাবেক এই টেস্ট অধিনায়ক। ৫৩তম স্থানে উঠে এসেছেন তিনি।

বোলারদের মাঝে উন্নতি হয়েছে মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম এবং ইবাদত হোসেনের। তিন ধাপ এগিয়ে ৬৩তম স্থানে ইবাদত, ২ ধাপ এগিয়ে মিরাজ ২৫তম এবং ১২ ধাপ এগিয়ে ৭১তম স্থানে উঠে এসেছেন শরিফুল।