এবার ভোট বর্জনের পক্ষে জনগণ

সরকার পতনের এক দফা দাবিসহ ভোট বর্জন এবং অসহযোগ আন্দোলনের পক্ষে ঢাকাসহ সারাদেশে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছে বিএনপি। কর্মসূচির দ্বিতীয় দিন গতকাল গণসংযোগ করেন দলটির নেতাকর্মীরা। তিন দিনের ঘোষিত গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচির আজ শেষ দিন। আগামীকাল রোববার সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপিসহ সমমনা দল ও জোট।
গণসংযোগকালে সরকার পতনের এক দফা দাবিসহ ভোট বর্জনের আহ্বান জানান বিএনপি এবং সমমনা দল ও জোটের নেতারা। এ সময় অসহযোগ আন্দোলনের প্রয়োজনীয়তা তুলে ধরে তারা বলেন, জনগণ আওয়ামী লীগ সরকারের দুঃশাসনে ফুঁসে উঠেছে। এবার জনগণ সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। তারা ভোট বর্জনের পক্ষে।

সকালে রাজধানীর উত্তরা এলাকায় লিফলেট বিতরণ করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ সময় কয়েকশ নেতাকর্মী উপস্থিত ছিলেন। রিজভী বলেন, ‘সরকার রাষ্ট্রশক্তিকে ব্যবহার করে বিরোধী দলের নেতাকর্মীর বিরুদ্ধে সাজানো মিথ্যা মামলা দিয়ে, গ্রেপ্তার করে, গায়েবি সাজা দিয়ে এমনকি হত্যা করে দেশজুড়ে এক ভয়ংকর আতঙ্কের পরিবেশ সৃষ্টি করেছে।’
বিএনপির নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলমের নেতৃত্বে মহাখালীতে, কেন্দ্রীয় ছাত্রদলের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ রাকিবুল ইসলাম রাকিবের নেতৃত্বে সংসদ ভবন ও ধানমন্ডিতে এবং মৎস্যজীবী দলের সদস্য সচিব আবদুর রহিমের নেতৃত্বে ডেমরা রোড থেকে কাজলা বাজারে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেন নেতাকর্মীরা। তোপখানা রোডে লিফলেট বিতরণ করে সম্মিলিত পেশাজীবী পরিষদ।

সমমনা দল ও জোট
দুপুরে দৈনিক বাংলার মোড়, কালভার্ট রোড ও ফকিরাপুলে লিফলেট বিতরণ ও গণসংযোগ করেছে ১২ দলীয় জোট। রাজধানীর বিভিন্ন এলাকায় লিফলেট বিতরণ করেছে এলডিপি। বিজয়নগর এলাকায় লিফলেট বিতরণ করেছে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ। এ সময় উপস্থিত ছিলেন দলটির সভাপতি নুরুল হক নুর, সাধারণ সম্পাদক রাশেদ খান প্রমুখ।
কাকরাইল থেকে নাইটিঙ্গেল, নয়াপল্টন মোড় হয়ে বিজয়নগর পানির ট্যাঙ্কি হয়ে পুরানা পল্টন মোড় এবং এর আশপাশের এলাকায় লিফলেট বিতরণ করে গণফোরাম (মন্টু)। বিকেলে পল্টনে লিফলেট বিতরণ করেছে বাংলাদেশ লেবার পার্টি।

জামায়াতের লিফলেট ও গণসংযোগ
রাজধানীতে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছে জামায়াতে ইসলামী। সকালে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ জামায়াতের উদ্যোগে পৃথকভাবে এ কর্মসূচি পালন করা হয়। উত্তরে আজমপুর, মিরপুর, ভাসানটেক, কাফরুল, কারওয়ান বাজারসহ ৫৩টি থানায় এবং দক্ষিণে পল্টন, মতিঝিল, খিলগাঁও, যাত্রাবাড়ী, ওয়ারী, বংশাল, লালবাগ, শাহবাগ, রমনা, ধানমন্ডি, নিউমার্কেট, কলাবাগান, হাজারীবাগ, কদমতলী, শ্যামপুর, সূত্রাপুর, গেণ্ডারিয়া, ডেমরা, শাহজাহানপুরসহ ঢাকার ৬৮টি সাংগঠনিক থানায় গণসংযোগ ও লিফলেট বিতরণ করা হয়।

সমকাল