ঈদের পর ব্যাংক লেনদেন সূচি নিয়ে বিভ্রান্তি, স্পষ্ট করলো মুখপাত্র

Dhaka Post

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ এপ্রিল ২০২৩, ০৫:১৭ পিএম

ঈদের পর ব্যাংক লেনদেন সূচি নিয়ে বিভ্রান্তি, স্পষ্ট করলো মুখপাত্র

ঈদ পরবর্তী সময়ে তফসিলি ব্যাংকের অফিস সময় রোজার আগের নিয়মে চলবে। অ‌ফিস চলবে সকাল ১০টা থে‌কে বিকেল ৫টা পর্যন্ত এবং লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত।

সাধারণত রমজান মাসে রোজা রাখার সু‌বিধা‌র্থে ব্যাং‌ক লেন‌দেন ও খোলা রাখার সময়সূ‌চি প‌রিবর্তন করা হয়। এবারও রোজার মধ্যে প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত লেনদেন হয়েছে। আর অফিস চলে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, ঈদের পরবর্তী ব্যাংকিং লেনদেন নিয়ে মানুষের মধ্যে একটা বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। তাই গভর্নর স্যার ঈদের পরবর্তী ব্যাংকিং লেনদেনের বিষয়ে একটি স্পষ্ট মেসেজ দেওয়ার জন্য বলেছেন। ঈদ পরবর্তী সময়ে ব্যাংক লেনদেন হ‌বে ১০টা থে‌কে বিকেল সা‌ড়ে ৩টা পর্যন্ত। অফিস চলবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

এর আগে ১৩ এ‌প্রিল বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অব সাইট সুপারভিশন এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়েছেন ২০ এপ্রিল (বৃহস্প‌তিবার) ব্যাংক বন্ধ। ত‌বে ঈদের ছু‌টির ৩‌দিন বি‌শেষ এলাকায় সী‌মিত প‌রিস‌রে ব্যাংক খোলা রাখার নির্দেশনা দেন।

সার্কুলারে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয় আগামী ২০ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে সাধারণ ছুটি ঘোষণা করায় তফসিলি ব্যাংকের শাখা ও উপশাখা বন্ধ থাকবে।

ত‌বে আসন্ন ঈদুল ফিতরের পূর্বে তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক রপ্তানি বিল বিক্রয়ের এবং ওই শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী, কর্মকর্তাদের বেতন, বোনাসসহ অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাসমূহ পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ১৯, ২০ এবং ২১ এপ্রিল সরকারি ছুটির দিন স্বল্প সংখ্যক লোকবলের মাধ্যমে সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা কর‌তে বলা হ‌য়ে‌ছে।