অর্থনীতির বড় সংস্কার করছে পাকিস্তান, মানছে আইএমএফের শর্ত

পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার বিভিন্ন ধরনের অর্থনৈতিক সংস্কার কর্মসূচি হাতে নিয়েছে বলে জানিয়েছেন দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের অর্থমন্ত্রী শামসাদ আখতার। তিনি বলেছেন, অর্থনীতিতে গতি আনতে বিভিন্ন ধরনের সংস্কার করা হচ্ছে।

কিছুদিনের মধ্যেই আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি দল পাকিস্তানের সঙ্গে ৩ বিলিয়ন বা ৩০০ কোটি ডলার ঋণচুক্তির পরবর্তী কিস্তির ৭১ কোটি ডলার ছাড় করা নিয়ে আলোচনার জন্য আসবে, ঠিক তার আগে তিনি এমন মন্তব্য করলেন।

বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পাকিস্তানের কোরাঙ্গি অ্যাসোসিয়েশন অব ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধিদের সঙ্গে গত শনিবার এক বৈঠকের ফাঁকে পাকিস্তানের অর্থমন্ত্রী বলেন, অর্থবছরের প্রথম প্রান্তিকে আইএমএফের শর্তাবলি পূরণে পাকিস্তান স্থিতিশীল পথে রয়েছে। আর মাত্র চার দিন পরেই আইএমএফের প্রতিনিধিদলটি ঋণের পরবর্তী কিস্তি ছাড় করার আগে পরিস্থিতি পর্যালোচনা করতে দেশটি সফরে আসছে।

বৈঠকে অর্থমন্ত্রীর সঙ্গে দেশটির রাজস্ব বিভাগের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাকিস্তানের পত্রিকা দ্য ডন অর্থমন্ত্রীকে উদ্ধৃত করে জানিয়েছে, আইএমএফের প্রতিনিধিদল আগামী ২ নভেম্বর পাকিস্তানে আসছে। অর্থবছরের প্রথম প্রান্তিকে যেসব লক্ষ্যমাত্রা পূরণের কথা ছিল, সেগুলো সফলভাবে করা হয়েছে এবং প্রস্তাবিত সব ব্যবস্থা কার্যকরভাবে বাস্তবায়ন করা হচ্ছে।

শামসাদ আখতার বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার জাতির জন্য প্রয়োজনীয় অতিরিক্ত কিছু ব্যবস্থা হাতে নিয়েছে। তবে সবকিছু যে শুধু আইএমএফের জন্য করা হচ্ছে, তা নয়।

অর্থমন্ত্রী বলেন, পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার বিভিন্ন খাতে আইএমএফ ও বিশ্বব্যাংকের প্রস্তাবিত সংস্কার কর্মসূচি বাস্তবায়নে গতি এনেছে এবং সেই সঙ্গে অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে।

তত্ত্বাবধায়ক সরকার অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে কঠোর ব্যবস্থা নিচ্ছে জানিয়ে শামসাদ আখতার বলেন, দ্রুতই দেশটির অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি হবে। অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থনীতির বেশ কিছু খাতের উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়েছে বলেও তিনি জানান।

মূল্যস্ফীতি সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, এই সূচক মাথা নামাতে শুরু করেছে। তবে তিনি এ-ও পরিষ্কার করে বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা গেলেও বহিস্থ খাতের কারণে তা আবার মাথাচাড়া দিতে পারে।

শামসাদ আখতার জানান, বিদ্যুৎ ও গ্যাসের মূল্য বাজারের হারের সঙ্গে সমন্বয় করা হয়েছে এবং ভবিষ্যতেও বাজারের ওঠানামার সঙ্গে তা পরিবর্তন করা হবে।