রাখাইনের নিয়ন্ত্রণ হারানোর পথে মিয়ানমার জান্তা

রাখাইনের নিয়ন্ত্রণ হারানোর পথে মিয়ানমার জান্তা

মিয়ানমারের গুরুত্বপূর্ণ রাজ্য রাখাইনেরও নিয়ন্ত্রণ হারানোর পথে দেশটির সামরিক জান্তা। দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে বাংলাদেশ সীমান্তসংলগ্ন রাখাইনের অন্যতম শহর মংডুর আরও ১০টি সামরিক ক্যাম্প দখল করে নিয়েছে বিদ্রোহী গ্রুপ আরাকান আর্মি। তারা দাবি করেছে, এরই মধ্যে মংডুতে লড়াইয়ে সেনাবাহিনীর একজন গুরুত্বপূর্ণ কমান্ডারসহ প্রায় ২০০ জান্তা সেনাকে হত্যা করেছে। এরপরই রাখাইনের প্রধান শহর সিত্তের আশপাশের সব গ্রাম খালি করে দেওয়ার নির্দেশ দিয়েছে জান্তা বাহিনী। ধারণা করা হচ্ছে, বিদ্রোহীদের লক্ষ্য করে অচিরেই বড় ধরনের সামরিক অভিযানের প্রস্তুতি নিচ্ছে তারা।

শনিবার থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতি প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত মাসে মংডুর উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার পর সম্প্রতি দক্ষিণে জান্তা বাহিনীর ক্যাম্প এবং সীমান্তরক্ষী পুলিশ অবস্থানগুলোকে লক্ষ্য করে হামলা বাড়িয়েছে আরাকান আর্মি। মূলত বুথিডং শহর দখলের পর মে মাসের শেষের দিকে মংডু শহরে বড় ধরনের আক্রমণ শুরু করে সশস্ত্র গোষ্ঠীটি। দুটি শহরই বাংলাদেশ সীমান্তের কাছে উত্তর-পূর্ব রাখাইনে অবস্থিত। এসব এলাকায় মূলত রোহিঙ্গারা বসবাস করে।

গত ১৪ জুন এক ঘোষণায় আরাকান আর্মি দাবি করে, তারা এ সপ্তাহে আরও চারটি জান্তা ক্যাম্প দখল করেছে, যার মধ্যে মাওয়ায়াদ্দি স্ট্র্যাটেজিক কমান্ড বেস এবং না খাউং টো ক্যাম্পও রয়েছে। এই লড়াই চলাকালে তারা জান্তা বাহিনীর মাওয়ায়াদ্দির কৌশলগত কমান্ডার কর্নেল তাইজার হতেসহ প্রায় ২০০ সেনাকে হত্যা করেছে। এছাড়া গত বুধবার রাতে মংডুর প্রবেশপথে অবস্থিত জান্তা ক্যাম্প আহ লেল থান কিয়াও দখল করে নেয়। ওই ক্যাম্পে প্রায় ২০০ সেনা এবং সীমান্তরক্ষী কর্মী ছিল। হামলার পর তাদের অনেকে অন্যান্য ঘাঁটিতে পালিয়ে গেছে। বাংলাদেশি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ইরাবতির জানিয়েছে, গত বৃহস্পতিবার মংডু থেকে অন্তত ২৮ জন জান্তা সেনা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, আরাকান আর্মির পক্ষ থেকে রাখাইনের গুরুত্বপূর্ণ শহর সিত্তে দখলে নেওয়ার হুমকির পর জান্তা সেনারা সেখানে বড় ধরনের অভিযানের প্রস্তুতি নিচ্ছে। শহরের আশপাশের ১৫টি গ্রামের বাসিন্দাদের আগামী পাঁচ দিনের মধ্যে অন্যত্র সড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সিত্তে শহর সংলগ্ন এক গ্রামের বাসিন্দা জানান, জান্তার পক্ষ থেকে হুমকি দেওয়া হয়েছে, আজ শনিবারের পর কাউকে গ্রামে পাওয়া গেলে সরাসরি গুলি করা হবে। তারা শনিবার সকাল ১০টার মধ্যে গ্রাম খালি করে দিতে বলেছে।

এদিকে সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, মায়ানমার জান্তা সরকার গত কয়েক মাস লড়াইয়ের পর দেশের মোট ভূখণ্ডের ৮৬ শতাংশের ওপর সরাসরি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছ। রাখাইনের মতো দেশটির উত্তরাংশে অবস্থিত কাচিন রাজ্যও হাতছাড়া হওয়ার পথে। ইরাবতির খবরে বলা হয়েছে, বিদ্রোহী গ্রুপ কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি চলতি সপ্তাহে সাদুং শহর দখল করার পর জান্তা সেনারা কাচিন এবং উত্তর শান রাজ্যে চীনের সঙ্গে সমস্ত সীমান্ত বাণিজ্য রুটের নিয়ন্ত্রণ হারিয়েছে।

samakal