এডিপি বাস্তবায়নের হার ১৪ বছরের মধ্যে সর্বনিম্ন

এডিপি বাস্তবায়নের হার ১৪ বছরের মধ্যে সর্বনিম্ন.

চলতি অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন হয়েছে মাত্র ২২ দশমিক ৪৮ শতাংশ। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে প্রাপ্ত তথ্য ঘেঁটে দেখা যায়, বাস্তবায়নের এ হার গত ১৪ অর্থবছরের একই সময়ের মধ্যে সবচেয়ে কম।

গত অর্থবছরের একই সময়ে বাস্তবায়নের হার ছিল ২৫ দশমিক ৫৩ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ে ছিল ২৪ শতাংশ। আগের অর্থবছরগুলোর মধ্যে ২০২০-২১ অর্থবছরের একই সময়ে ছিল ২৩ দশমিক ৮৯ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরের একই সময়ে ছিল ২৬ দশমিক ৫৯ শতাংশ। গত ১৪ অর্থবছরের প্রথমার্ধের হিসাবে বিভিন্ন হারে এডিপির বাস্তবায়ন হয়েছে। তবে গত ১৪ অর্থবছরের কোনো অর্থবছরেরই প্রথমার্ধে ২২ দশমিক ৪৮ শতাংশের কম হারে বাস্তবায়ন হয়নি।

গতকাল প্রকাশিত আইএমইডির প্রতিবেদন অনুযায়ী, মোট ৬১ হাজার ৭৪০ কোটি টাকা ব্যয় করা সম্ভব হয়েছে জুলাই-ডিসেম্বর সময়ে। একক মাসের হিসাবে শুধু ডিসেম্বরে বাস্তবায়নের হার ৫ দশমিক ৪২ শতাংশ। অবশ্য একক মাস হিসেবে গত ডিসেম্বরে আগের অর্থবছরের ডিসেম্বরে তুলনায় বাস্তবায়নের হার কিছুটা বেশি ছিল। ২০২২-২৩ অর্থবছরের ডিসেম্বরে বাস্তবায়নের হার ছিল ৫ দশমিক ১৩ শতাংশ। মোট টাকার হিসাবে দেখা যায়, গত ডিসেম্বরে ব্যয় হয়েছে ১৪ হাজার ৮৮২ কোটি টাকা, যা আগের ডিসেম্বরে ছিল ১৩ হাজার ১২৭ কোটি টাকা।
ডলার সংকটে বিদেশি ঋণ সহায়তার প্রকল্প বাস্তবায়নের ওপর গুরুত্ব দিয়েছে সরকান। তবে আইএমইডির প্রতিবেদনে দেখা যায়, অর্থবছরের অর্ধেক পার হয়ে গেলেও প্রকল্প সাহায্যের এক টাকাও ব্যয় করতে পারেনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এছাড়া ৮টি মন্ত্রণালয় ও বিভাগের এ উৎসের ব্যয় ১১ শতাংশের কম।

প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, অর্থ ব্যয়ের ক্ষেত্রে এখনও খরচের খাতা খুলতে পারেনি সরকারি কর্মকমিশন। আটটি মন্ত্রণালয় ও বিভাগের বাস্তবায়ন হার এখনও ৮ শতাংশেরও কম। এসব মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের বাস্তবায়ন হার শূন্য দশমিক ৯০ শতাংশ। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ব্যয় ১ শতাংশ। মন্ত্রিপরিষদ বিভাগের বাস্তবায়নের হার ১ দশমিক ৫৮ শতাংশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ হার ৩ দশমিক ২৯ শতাংশ। খাদ্য মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন হার ৫ দশমিক ৮৭ শতাংশ। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন হার ৭ দশমিক ৩৯ শতাংশ।
চলতি অর্থবছর এডিপির মোট আকার ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব উৎস থেকে দেওয়া হচ্ছে ১ লাখ ৬৯ হাজার কোটি টাকা। বিদেশি ঋণের উৎস থেকে ৯৪ হাজার কোটি টাকা। এ ছাড়া বাস্তবায়নকারী সংস্থাগুলোর নিজস্ব অর্থায়নের পরিমাণ ১১ হাজার ৬৭৪ কোটি টাকা। মোট ১ হাজার ৩৪০টি প্রকল্পের বিপরীতে এ বরাদ্দ রয়েছে।

সমকাল