পায়রায় ভিড়লো কয়লাবাহী চতুর্থ জাহাজ 

 

কুয়াকাটা (পটুয়াখালী) সংবাদদাতা

০৯ জুলাই ২০২৩

https://www.ittefaq.com.bd/651237

কয়লার অভাবে বন্ধ পটুয়াখালীর কলাপাড়ার পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রটি ২৫ জুন চালু হওয়ার পর চতুর্থ জাহাজে ৩৭ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরের ইনার অ্যাংকারেজে নোঙর করেছে এমভি সুমিত নামের একটি মাদার ভ্যাসেল। রোববার (৯ জুলাই) বিকেল ৪টায় জাহাজটি পায়রা বন্দরের আউটারেজে এসে পৌঁছায়। পরে জাহাজটিকে ইনার অ্যাংকারেজে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

পায়রা উপ-পরিচালক আজিজুর রহমান বলেন, রোববার বিকাল ৪টায় ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ৩৭ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে পায়রা বন্দরের আউটারেজ থেকে জাহাজটি নিয়ে বন্দরের ইনার অ্যাঙ্কোরেজে বিকাল ৪টার দিকে পৌঁছেছে। এরপরই লাইটারের মাধ্যমে কয়লা খালাস কার্যক্রম শুরু হবে।

কয়লার অভাবে বন্ধ তাপবিদ্যুৎকেন্দ্রটি চালু হওয়ার পর কয়লা নিয়ে আসা এটি চতুর্থ জাহাজ। ১৯৯.৯০ মিটার দৈর্ঘ্য ও ৩২.২৬ মিটার প্রস্থের জাহাজটি প্রায় এক সপ্তাহ আগে ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ছেড়ে আসে এম ভি সুমিত। আগামীকাল থেকেই কয়লা খালাস কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ।

এর আগে ৩৬ হাজার ৬০০ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি জাদোর নামের একটি মাদার ভ্যাসেল। এছাড়া পাভো ব্রেভ ও অ্যাথেনা নামের আরও তিনটি জাহাজ বন্দরে আসে এবং কয়লা খালাস কার্যক্রম শেষ করে গত ২৫ জুন বিদ্যুৎ উৎপাদন শুরু করে বিদুৎকেন্দ্রটি।

ইত্তেফাক/এএএম