২০০৮ সালের পর থেকে ভারত ‘এক ঝুড়িতে সব ডিম’ রাখছে: আলী রীয়াজ

logo

স্টাফ রিপোর্টার

(১৬ ঘন্টা আগে) ২১ নভেম্বর ২০২২, সোমবার, ৫:১০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:২১ পূর্বাহ্ন

সেই ১৯৪৭ থেকেই পাকিস্তানিরা এ অঞ্চলের নানা ইস্যুতে ভারত বিরোধী কার্ড ব্যবহার করে আসলেও এখন বিষয়টি ভিন্ন। পশ্চিমবঙ্গ ভারতের নীতি নির্ধারণ করে না, নীতি নির্ধারণ করে দিল্লী।  আজ ঢাকার একটি হোটেলে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘বে অব বেঙ্গল কনভারসেশন’ এ ‘বাংলাদেশ-ভারত সম্পর্কের’ উপর বক্তব্য রাখতে গিয়ে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর, আটলান্টিক কাউন্সিলের অনাবাসিক সিনিয়র ফেলো এবং আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের প্রেসিডেন্ট অধ্যাপক আলী রীয়াজ এসব কথা বলেন।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সাহায্যের জন্য তিনি ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেও ২০০৮ সালের পর বাংলাদেশের নির্বাচনে দেশটির প্রভাব বিস্তারের কথা উল্লেখ করেন। ভারতের সাবেক পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের বাংলাদেশ সফরের কথা ভুলা যাবে না বলেও তিনি মন্তব্য করেন। তাছাড়া, ২০০৮ সালের পর থেকে ভারত ‘এক ঝুড়িতে সব ডিম’ রাখছে বলেও মন্তব্য করেন তিনি।
এর আগের অধিবেশনে ইংরেজি দৈনিক নিউ এইজ সম্পাদক নূরুল কবীর সাংবাদিকতা করা দিন দিন কতোটা কঠিন হয়ে যাচ্ছে সে সম্পর্কে আলোচনা করে বলেন, বিগত দুটি নির্বাচনে কেউ ভোট দিতে পারেনি।