১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির সমাবেশ সম্পর্কে

Nazma Mustafa    28 November 2022
এমন সংকট সময়ে দুটি কথা: 
 
চারদিকে এক শোরগোল গোটা দেশ জুড়ে। ওদিকে হাসিনাও একই ফাজলামি করে যাচ্ছে। সময়ে সময়ে ভয়ও পাচ্ছে ফাজলামিও করছে, তার ভাড়েরাও দুষ্টের সাথে তালিয়া বাজাচ্ছে, যতটুকু সাধ্যে কোলায় তা করে চলেছে। লাজ লজ্জার বিন্দু বিসর্গও এদের আচরণে অবশিষ্ট নেই। তবে ভাড়েরা সংখ্যায় অতি অল্প। বিনে পয়সার অল্প ভাড়েরা কোরাসে গান ধরেছে মাঝে মাঝে। মুমিনও বাদ যান নাই, যদিও ভাড়ামিতে ধরা খেয়েছেন আগেই। নগদ পয়সায় এখনো লাশ পড়ছে। খালেদার সময়ও দিনাজপুরে নগদ ২০ লাখে দাঙ্গা বাধিয়েছিল, ঐ দিনও হাসিনা টাকা ঢেলে লাশ ফেলেছিল। আজকের লাশও টাকায় কেনা অবৈধ লাশ জমা করছে। যদিও ফকিরের ঝুলি তলাবিহীন পর্যায় পার করছে, তবে ধূর্তামীর খেসারত দিতে গিয়ে নিজের অপকর্ম ঢাকতে এসব করছে। কিন্তু তার জানা উচিত, ওসব মূল দলিলে উঠে গেছে, যা মুছার সাধ্য তার নেই। ওটি মুছে দেবার মত রাবারের জমা তার কাছে নেই। ওটি পৃথিবীর কোন সংস্থার কাছেও নেই, নয়তো দূর থেকে কিনে নিত। জাতি আজ বিপন্ন। কেউ কারো দিকে তাকাবার সময় নেই। যেন ইসরাফিল শিঙ্গা ফুঁকে দিয়েছে। পাপীরা দিশাহীন ছুটাছুটি শুরু করেছে, অনগ্রল প্রলাপ বকছে। 
 
একটিই যথেষ্ট
একটি সভ্যতা জ্বালিয়ে দিতে একটি হনুমানই যথেষ্ট
একটি স্বর্ণ লঙ্কা পুড়াতে তার লেজের আগুনই বাড়ন্ত।
একটি সভ্যতা ধ্বসিয়ে দিতে একটি ভূমিকম্পই উৎকৃষ্ট,
একটি সংসার তছনছ করতে একটি চালই চমৎকার।
একটি জীবনে বিপন্নতা বাধায় একটি বুলেটের সৎকার।
একটি দেশকে ভিখারী করতে একটি শাসকই উল্লেখযোগ্য
একটি দেশকে সমৃদ্ধ করতে একটি প্রশাসনই প্রামাণ্য।
একটি শয়তান ও তার শত কামই জাহান্নামের উপযুক্ত,
এক জীবনের সৎ ও সততা জান্নাতের মূলকথা, জানো তো?   (৭ই জানুয়ারী ২০০৩ সালে রচিত পুরোনো কবিতার খাতা থেকে)
মুজিব যখন পলাতক ছিলেন তখনও একজন মেজরের ডাকে গোটা দেশ যুদ্ধের ময়দানে হুমড়ি খেয়ে পড়ে। আজ অনেকেই দ্বিতীয় স্বাধীনতার ডাক দিচ্ছেন। একজন উপযুক্ত দেশনেত্রীকে কারাগারে ঢুকিয়ে রেখেছে অযোগ্য দানব অবৈধ সরকার। হাজার হাজার অপরাধে দায়ী আসামী হাসিনার পুলিশ ও দালাল গুন্ডা ছাড়া সমর্থণ নেই বলাই বাহুল্য। হাসিনা ও ওবায়দুল কাদেরদের সুদীর্ঘ সময় আগুন জ¦ালাবার প্রতিবাদে দেশ হুমড়ি খেয়ে পড়েছে, ইত্যবসরে ভোটচোর নামে স্বীকৃত মুজিবের মেয়ে। এ লজ্জা রাখার জায়গা নেই। জাপান সফর জাপানই স্থগিত করেছে। মন্তব্য নিস্প্রয়োজন, বড় কারণ দ্রষ্টব্য। কোন সৎ মানুষ হলে রাজনীতি এত দূর গড়াতো না। এটিই প্রমাণ করে এটি চিহ্নিত নমরুদ, ফেরাউন, ইবলিস, দানব। তার আচরণের সাথে কুরআনের প্রতিটি কথার মিল পাবেন। সময় থাকলে মিলিয়ে দেখতে পারেন।
হামলায় আহত বিএনপির নেতা শাহজাহান খান মারা গেছেন। এ নিয়ে ৮টি লাশ জমা করেছে হাসিনার পুলিশ, অতীতের মতই।  গদি দখল করতে লাশ জমা করছে হাসিনার পুলিশ। এটি তার পুরোনো রোগ আবার মাথা চাড়া দিয়ে উঠেছে। অবৈধ চোর সরকার বাংলাদেশীদের বন্ধু নয়। এর জন্যই সারা দেশ আজ উত্তাল।
“একটি রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা অবুঝের মত কেবল ৪টি স্তম্ভই ধার করলাম, নিরাপদ একটি বাসগৃহ তৈরী করার প্রস্তুতি নিলাম না। দেশের কোটি কোটি নির্যাতিত মানুষ এবং তৌহিদী জনগণ আজ সেই নিরাপদ একটি বাসগৃহই কামনা করে, বিদেশী প্রভুদের কাছ থেকে পাওয়া স্তম্ভ বিশিষ্ট ইমারত নয়” মেজর জলিল।
“আল্লাহ অবশ্যই কোন জাতির পরিবর্তন করেন না যতক্ষণ না তারা নিজেরাই তাদের পরিবর্তন করে। আর যখন আল্লাহ কোন জাতির জন্য অকল্যাণ চান তখন তা রদ করার উপায় নেই। আর তাদের জন্য তিনি ছাড়া কোন অভিভাবক নেই।” (সুরা আর রাদএর ১১ আয়াত)
“আল্লাহ নিশ্চয় সৎ কর্মশীলদের কর্ম বিফল করেন না” (১২:৯০, সুরা ইউসুফ)। “নিঃসন্দেহ স্মরণ করবে কেবল বোধশক্তিসম্পন্ন লোকেরাই” (সুরা রাদ ১৯)।
Nazma Mustafa’s blog | www.nazmamustafa.com