হাসপাতালে খালেদা জিয়ার দুই মাস

 

দীর্ঘ দুই মাস ধরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। লিভার সিরোসিসসহ বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত সাবেক এই প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থার তেমন কোনো উন্নতি নেই। তার বর্তমান অবস্থা নিয়ে আজ সকাল ৯টায় এভারকেয়ার হাসপাতালে সংবাদ সম্মেলন করবেন মেডিকেল বোর্ডের চিকিৎসকরা। সংবাদ সম্মেলনে সাবেক এই প্রধানমন্ত্রীর শারীরিক বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত জানানো হবে। গত ৯ই আগস্ট থেকে চিকিৎসাধীন খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ড নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে।

মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক মানবজমিনকে জানিয়েছেন, ম্যাডামের শারীরিক অবস্থা আগের মতোই আছে। তেমন কোনো উন্নতি নেই। কেবিনে রেখেই তাকে চিকিৎসা দেয়া হচ্ছে। পেটে পানি আসছে। পেটের পানিটা বেড়ে গেলেই শ্বাসকষ্ট হয়। দুই-তিনদিন পরপর পানি অপসারণ করতে হচ্ছে।

তার ইউরিনের পরিমাণ কমে গেছে। ইনসুলিনের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা হয়েছে। তাকে তরল খাবার খাওয়ানো হচ্ছে। উঠে বসতে পারলেও একা বাথরুমে যেতে পারেন না। তাকে দু’জন ধরে নিয়ে যেতে হয়। তিনি আরও জানান, নিয়মিত তার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। রক্তে হিমোগ্লুবিনের পরিমাণ কেমন আছে, লবণের পরিমাণ ঠিক আছে কিনা, কিডনির অবস্থা কেমন সেগুলো দেখা হয়। তবে এই মুহূর্তে তাকে বাসায় নেয়ার কোনো সুযোগ নেই। হাসপাতালে রেখেই চিকিৎসা চালিয়ে যেতে হবে। তবে সরকার যদি অনুমতি দেয় তাহলে তাকে দ্রুত বিদেশে নেয়া হবে। সেখানে তার উন্নত চিকিৎসা দেয়া হবে।

বিএনপি’র স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম মানবজমিনকে বলেন, ম্যাডামের শারীরিক ঝুঁকি বেড়েই চলেছে। কিছুক্ষণ ভালো থাকে আবার কিছুক্ষণ পর খারাপ হয়ে যায়। এই অবস্থায় মেডিকেল বোর্ডের পরামর্শ অনুসারে মাল্টি ডিসিপ্লিনারি সেটার যেখানে তার সুনির্দিষ্ট চিকিৎসার সুযোগ-সুবিধা আছে দ্রুত সেখানে পাঠানোর দাবি জানাচ্ছি।

এদিকে পরিবার থেকে দফায় দফায় আবেদন করলেও সাবেক এই প্রধানমন্ত্রীকে বিদেশে নেয়ার অনুমতি দেয়নি সরকার। আইনের জটিলতা দেখিয়ে আবেদন নাকচ করে দেয়া হয়েছে। খালেদা জিয়াকে বিদেশে নেয়ার অনুমতি দেয়ার জন্য প্রায় প্রতিদিনই বিভিন্ন সভা-সেমিনারের বক্তব্যে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছেন বিএনপি’র সিনিয়র নেতারা। খালেদা জিয়ার মুক্তি এবং উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে আজ ঢাকাসহ সারা দেশে সমাবেশ ও মিছিল করবে বিএনপি। রাজধানীতে এই সমাবেশ বেলা ২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি’র যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মানবজমিন