স্টেডিয়াম নয়, মাঠ বানাতে চান পাপন

স্টেডিয়াম নয়, মাঠ বানাতে চান পাপনযুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে পাপনকে শুভেচ্ছা জানান বিসিবির কর্মকর্তারা।

তৃতীয় মেয়াদে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হওয়ার পর নাজমুল হাসান পাপন ক্রিকেট খেলার জন্য মাঠ কিনতে চেয়েছিলেন। কাজও শুরু করার কথা জানানো হয়েছিল। তবে তা শেষ হয়নি। এবার যুব ও ক্রীড়া মন্ত্রীর দায়িত্ব নিয়ে বিসিবি সভাপতি পাপন জানালেন, তিনি স্টেডিয়াম নয় খেলার জন্য খোলা মাঠ তৈরি করার পক্ষে।

যুব ও ক্রীড়া মন্ত্রীর দায়িত্ব নিয়ে রোববার প্রথম মন্ত্রণালয়ে যান সভাপতি নাজমুল হাসান পাপন। সেখানে সংবাদ মাধ্যমকে তিনি বলেন,অবকাঠামো উন্নয়ন খুবই প্রয়োজন। খেলোয়াড় ভালো করতে হলে অবকাঠামো উন্নয়ন দরকার। তবে আমি স্টেডিয়ামের পক্ষে না। আমি সবসময় খেলার মাঠের পক্ষে।  যা সবার জন্য উন্মুক্ত থাকবে। সব জায়গায় আমার স্টেডিয়ামের দরকারও নেই।’

বিসিবি সভাপতির মতে, বাউন্ডারি তৈরি করে সাধারণ স্টেডিয়াম নির্মাণের চেয়ে খেলার মাঠ জরুরি। দেশে আবার বেশ কটা আন্তর্জাতিক মানের স্টেডিয়াম আছে। কিন্তু স্টেডিয়ামের পাশে পাঁচ তারকা হোটেল, বিমানবন্দর ইত্যাদি না থাকার কারণে সেগুলো পড়ে আছে। স্টেডিয়ামের রক্ষণাবেক্ষণ খরচও অনেক। সরকারের পক্ষে স্টেডিয়াম রক্ষণাবেক্ষণ খরচ বহন করাও সম্ভব নয়।

এছাড়া ক্রিকেটের মতো অন্যান্য খেলাধুলাকে এগিয়ে নিতে ফেডারেশনগুলোর সঙ্গে আলাদা আলাদা করে বসে তিনি সমস্যা শুনে, কর্মপরিকল্পনা ঠিক করবেন বলেও জানিয়েছেন। ফেডারেশনগুলোর কাছে পাঁচ বা দশ বছরের নয় দুই-তিন বছরের কর্মপরিকল্পনা চাইবেন তিনি।

পাপন বলেন, ‘আমি বিশ্বাস করি, আমাদের অনেক সম্ভাবনাময় খেলোয়াড় আছে। এক সময় সম্ভাবনাময় ছিল ফুটবল, পরে ক্রিকেট, এরকম আরও খেলা আছে। এখন ফেডারেশনের মধ্যে লক্ষ্য ঠিক করতে হবে। কিছু টার্গেট হবে বিশ্বকাপে খেলা, কোনোটা এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসে স্বর্ণ জেতা। এসব নিয়ে আমাকে ফেডারশেনের সঙ্গে বসতে হবে। ফেডারেশন কী চায়, লক্ষ্য কী ওই ফেডারেশন কীভাবে কাজ করে এসব জানতে হবে।’

সমকাল