ইন্দোর টেস্ট তিন দিনেই জিতে নিল অস্ট্রেলিয়া

logo

স্পোর্টস ডেস্ক

(১৮ ঘন্টা আগে) ৩ মার্চ ২০২৩, শুক্রবার, ৩:৫৭ অপরাহ্ন

mzamin

ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনেই জয়ের ভীতটা গড়ে ফেলেছিল অস্ট্রেলিয়া। তৃতীয় দিনে এসে মাত্র এক সেশন খেলেই সিরিজে ফিরল অজিরা। ব্যাটিং বিপর্যয়ে ফেলে স্বাগতিক ভারতকে সিরিজের তৃতীয় টেস্টে অজিরা হারিয়েছে ৯ উইকেটে।

ভারতের দেয়া ৭৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কেবল উসমান খাওয়াজাকে হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজে ফিরল সফরকারীরা।

ব্যাটিং বিপর্যয় ভারতের পিছু নিয়েছিল প্রথম ইনিংস থেকেই। ম্যাথিউ ক্যুনেমান ও নাথান লিয়নের বোলিং তোপে প্রথম ইনিংসে সবগুলো উইকেট হারিয়ে কেবল ১০৯ রান তুলতে সক্ষম হয় বিরাট কোহলি-রোহিত শর্মারা। দলের হয়ে সর্বোচ্চ ২২ রান আসে কোহলির ব্যাট থেকে।

অস্ট্রেলিয়ার হয়ে ক্যুনেমান নেন ১৬ রানে ৫ উইকেট। লিয়ন ঝুলিতে পুরেন ৩৫ রানে ৩ উইকেট।
জবাবে ব্যাট করতে নেমে লিড নিলেও তাতে বেশ বেগ পেতে হয় সফরকারীদের। উসমান খাওয়াজার ৬০ রানের সুবাদে বোর্ডে তারা তোলে ১৯৭ রান।

ভারতের হয়ে ৪টি উইকেট নেন রবীন্দ্র জাদেজা। রবীচন্দ্রন আশ্বিন ও উমেষ ইয়াদভ নেন ৩টি করে উইকেট।
৮৮ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামা ভারত দ্বিতীয় ইনিংসে দিশেহারা হয়ে পড়ে লিয়নের স্পিন ঘূর্ণীতে। ৬৪ রানে লিয়ন একাই ৮ উইকেট ঝুলিতে পুরে মাত্র ১৬৩ রানেই থামিয়ে দেন স্বাগতিকদের।

যার ফলে জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য দাঁড়ায় ৭৫ রানের। 

মামুলি সেই লক্ষ্যটা তৃতীয় দিনের প্রথম সেশনেই পার করে ফেলে অস্ট্রেলিয়া। বাগিয়ে নেয় ৯ উইকেটের বড় জয়। আর তাতেই সিরিজে ফিরতে সক্ষম হয় অজিরা।