সৌদি আরবে এক সপ্তাহে গ্রেফতার ১১ হাজার

অবৈধ বিদেশীদের ধরতে ব্যাপক আকারে অভিযানচালিয়েছে সৌদি আরব। এসব অভিযানেএক সপ্তাহে ১১ হাজারের বেশি অবৈধ বিদেশীকে গ্রেফতার করেছেন দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা।
খালিজ টাইমসেরপ্রতিবেদনে বলা হয়েছে, অবৈধ বিদেশীদের ধরতে এক সপ্তাহ সারা দেশে যৌথ অভিযান পরিচালনা করেছে সৌদি নিরাপত্তা বাহিনী। এসব অভিযানে আবাসন, শ্রম আইন, সীমান্ত আইন লঙ্ঘনসহ বিভিন্ন অভিযোগে ১১ হাজার ৪৬৫বিদেশীকে গ্রেফতার করেছেন তারা।
গ্রেফতারকৃতদের মধ্যে ৭ হাজার ১৯৯ জনকে অবৈধভাবে বসবাস ও আবাসন আইন লঙ্ঘন, ২ হাজার ৮৮২ জনকে সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘন এবং ১ হাজার ৩৮৪ জনকে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া সৌদি সীমান্ত অতিক্রমের চেষ্টার সময় আরও ৭১১ জনকে গ্রেফতার করা হয়। তবে গ্রেফতারকৃতরাকোন কোন দেশের নাগরিক তা প্রকাশ করেনি সৌদি কর্তৃপক্ষ।
বর্তমানে সৌদি আরবে ৪৩ হাজারের বেশি অবৈধ বিদেশী আইনি প্রক্রিয়ার মধ্যে রয়েছে। তাঁদের মধ্যে ৩৬ হাজার পুরুষ এবং ৭ হাজার ৩৬৮ জন নারী। এ ছাড়া ৩৮ হাজারের বেশি অবৈধ বিদেশীকে তাঁদের প্রয়োজনীয় কাগজপত্রের জন্য নিজ নিজ দেশের কূটনৈতিক মিশনে রেফার করা হয়েছে।
এর আগে গত ১৪ থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত চালানো অভিযানে সৌদি আরবে ১৫ হাজার অবৈধ বিদেশীকেগ্রেফতারকরা হয়। এর মধ্য ১০ হাজার জনকে তাৎক্ষণিক নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়। ##