সিরিজ জয় নিশ্চিত করবে পাকিস্তান!

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৯ এপ্রিল ২০২৩, ১৯:২৫
সিরিজ জয় নিশ্চিত করবে পাকিস্তান! – ছবি : সংগৃহীত

পাঁচ টি-টোয়েন্টি নিশ্চিতের লক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার চতুর্থ ম্যাচে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে স্বাগতিক পাকিস্তান। প্রথম তিনটি টি-টোয়েন্টি শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে এগিয়ে পাকিস্তান। চতুর্থ ম্যাচে জয় দিয়ে আগেভাগেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় পাকিস্তান। অন্য দিকে সিরিজে সমতা আনতে চতুর্থ ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না প্রথম দুই ম্যাচ হারের পর ঘুরে দাঁড়ানো নিউজিল্যান্ড।

বৃহস্পতিবার রাওয়ালপিন্ডিতে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে পাকিস্তান-নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি।

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হয় পাকিস্তান। ব্যাটার-বোলারদের নৈপুন্যে ৮৮ রানের জয়ে সিরিজ শুরু করে পাকিস্তান।

দ্বিতীয় ম্যাচেও জয় পেতে বেগ পেতে হয়নি পাকিস্তানকে। অধিনায়ক বাবর আজমের সেঞ্চুরিতে ৩৮ রানে ম্যাচ জিতে সিরিজে ডাবল লিড নেয় পাকিস্তান। ৫৮ বলে ১০১ রানের দারুন ইনিংস খেলেন বাবর।
২-০ ব্যবধানে পিছিয়ে থেকে সিরিজের তৃতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়ায় নিউজিল্যান্ড। পাকিস্তানের ইফতিখার আহমেদের ব্যাটিং ঝড় থামিয়ে ৪ রানে ম্যাচ জিতে সিরিজে ব্যবধান কমায় কিউইরা। অধিনায়ক টম লাথামের হাফ-সেঞ্চুরিতে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৬৩ রান করে নিউজিল্যান্ড। জবাবে ৮৮ রানে ৭ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে পাকিস্তান। আট নম্বরে নেমে ব্যাট হাতে ঝড় তুলে পাকিস্তানকে জয়ের কিনারায় নিয়ে যান ইফতিখার। কিন্তু শেষ পর্যন্ত শেষ ওভারের চতুর্থ বলে ইফতিখার আউট হলে ১৫৯ রানে গুটিয়ে ম্যাচ হারে পাকিস্তান। ৩টি চার ও ৬টি ছক্কায় ২৪ বলে ৬০ রান করেন ইফতিখার।

তৃতীয় ম্যাচে হারের জন্য ব্যাটারদের কাঠগড়ায় তুললেও চতুর্থ ম্যাচে জয়ের ব্যাপারে আশাবাদি পাকিস্তানের অধিনায়ক বাবর। তিনি বলেন, ‘তৃতীয় ম্যাচে আমাদের টপ-অর্ডার ভালো করতে পারেনি। আশা করছি, চতুর্থ ম্যাচ ব্যাটাররা ভালো করবে। বোলারদের সাথে ব্যাটাররা ভালো করতে পারলে চতুর্থ ম্যাচেই সিরিজ ফয়সালা করা সম্ভব।’

নিউজিল্যান্ডের অধিনায়ক লাথাম বলেন, ‘প্রথম দুই ম্যাচ হারের পর দল দারুণভাবে ঘুড়ে দাঁড়িয়েছে ছেলেরা। জয়ের ধারা অব্যাহত রেখে চতুর্থ ম্যাচ জিতে সিরিজে সমতা আনার লক্ষ্য দলের।’
এখন পর্যন্ত ৩২টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। এরমধ্যে পাকিস্তানের জয় ২০টিতে ও নিউজিল্যান্ডের জয় ১২টিতে।

পাকিস্তান দল : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, ফাহিম আশরাফ, ফখর জামান, হারিস রউফ, ইফতিখার আহমেদ, ইহসানউল্লাহ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ হারিস, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, সাইম আইয়ুব, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ ও জামান খান।

নিউজিল্যান্ড দল : টম লাথাম (অধিনায়ক), চ্যাড বোয়েস, মার্ক চ্যাপম্যান, ডেন ক্লিভার, ম্যাট হেনরি, বেন লিস্টার, এডাম মিলনে, কোল ম্যাককঞ্চি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, রাচিন রবীন্দ্র, হেনরি শিপলি, ইশ সোধি, ব্লেয়ার টিকনার, উইল ইয়াং।
সূত্র : এএফপি