সিইসির বিরুদ্ধে হাইকোর্টের রুল

প্রধান নির্বাচন কমিশনার, সিইসি, কে এম নূরুল হুদা এবং নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারসহ ৬ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আদালতের আদেশ প্রতিপালন না করার অভিযোগে এই রুল জারি করা হয়েছে।

cec km nurul huda 1কে এম নূরুল হুদা

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ আজ রোববার, ২ জানুয়ারি, এ রুল জারি করেন। চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ইউনিয়ন পরিষদের বা ইউপি নির্বাচনে অংশ নেওয়া এক সদস্য প্রার্থীর করা আবেদনের পরিপ্রেক্ষিতে এই রুল জারি করা হয়েছে।

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ বি এম আলতাফ হোসেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, রাঙ্গুনিয়া উপজেলার কুমরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে সদস্য প্রার্থী আহমেদ কবির ৮ ভোটের ব্যবধানে পরাজিত হন। এ অবস্থায় পুনরায় ভোট গ্রহণের জন্য তিনি নির্বাচন কমিশনে, ইসি, আবেদন করেন। কিন্তু ইসি তার আবেদনে সাড়া না দেওয়ায় হাইকোর্টের দ্বারস্থ হন আহমেদ কবির।

bangladesh high court new 2019বাংলাদেশ হাইকোর্ট, ফাইল ছবি

আইনজীবী এবিএম আলতাফ হোসেন আরো বলেন, হাইকোর্ট আহমেদ কবিরের করা রিটের শুনানি নিয়ে ১৫ দিনের মধ্যে ইসিতে করা তার আবেদন নিষ্পত্তি করতে নির্দেশ দেন। একই সঙ্গে সংশ্লিষ্ট ওয়ার্ডের নির্বাচনের ফলাফলের গেজেট বিজ্ঞপ্তি আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রকাশ না করার নির্দেশ দেন। কিন্তু আদালতের সেই আদেশ উপেক্ষা করে ওই নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।

এই অবস্থায় হাইকোর্টে আদালত অবমাননার আবেদন করেন আহমেদ কবির। সেই আবেদনের শুনানি নিয়ে আদালত রুল জারি করেছেন বলে জানান আইনজীবী এবিএম আলতাফ হোসেন।