সাড়ে ৩ বছর আগেই ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জন তিন দেশের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২১
সাড়ে ৩ বছর আগেই ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জন তিন দেশের – ছবি : সংগৃহীত

গত ডিসেম্বরে শেষ হয়েছে কাতার বিশ্বকাপ। এর মধ্যেই দামামা বেজে গেছে ২০২৬ ফুটবল বিশ্বকাপের। ওই বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে রয়েছে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। মঙ্গলবার রাতে ফিফা সরকারি ভাবে জানিয়ে দিলো, তিন দেশই বিশ্বকাপের মূলপর্বে যোগ্যতা অর্জন করেছে। ফলে যোগ্যতা অর্জনের ম্যাচ খেললেও ওই ফল বিবেচিত হবে না।

যুক্তরাষ্ট্র ও মেক্সিকো প্রায় প্রতি বিশ্বকাপেই যোগ্যতা অর্জন করে। তবে কানাডার কাছে এটা দারুণ খবর। কাতারে ৩৬ বছর পর যোগ্যতা অর্জন করেছিল তারা। পরেরবার নিজেদের ঘরের মাঠেই বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। মোট ১৬টি শহরে বিশ্বকাপ হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার ফিফা একটি বিবৃতি প্রকাশ করে জানায়, যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা সরাসরি যোগ্যতা অর্জন করেছে। তবে যেকোনো দেশই চাইলে যোগ্যতা অর্জন পর্ব খেলতে পারে। পরের বিশ্বকাপে এমনিতেই দেশের সংখ্যা বেড়ে ৪৮ হচ্ছে। এই তিন দেশ যোগ্যতা অর্জন করায় বিশ্বকাপের জন্য ৪৫টি দেশকে লড়াই করতে হবে।

এ ছাড়াও ফিফা জানিয়েছে, আগামী বছরেই জানিয়ে দেয়া হবে ২০৩০-এর বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কে পাবে। এখন পর্যন্ত তিনটি বিড জমা পড়েছে। উরুগুয়ে, আর্জেন্টিনা, চিলি ও প্যারাগুয়ে মিলে একটি বিড জমা পড়েছে। এর সাথে রয়েছে স্পেন, পর্তুগাল ও ইউক্রেনের বিড। এছাড়া আলাদা দেশ হিসেবে বিড দিয়েছে মরক্কো। পাল্লা ভারী ইউরোপীয় দেশের দিকেই।
সূত্র : আনন্দবাজার পত্রিকা