সরকারের সাজানো মামলার গুমর ফাঁস হয়েছে: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী
বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীফাইল ছবি

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, দলের নেতা-কর্মীদের সম্পূর্ণ মিথ্যা সাজানো মামলায় জেলে পুরে এবং সারা দেশে বাড়িঘর ছাড়া করে তাড়িয়ে বেড়ানোর গুমর ফাঁস হয়েছে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের বক্তব্যে।

আজ সোমবার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে রিজভী এ অভিযোগ করেন। তিনি বলেন, কৃষিমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে দেশের আইন-আদালত, আইনশৃঙ্খলা বাহিনী সবকিছুই সরকারের নিয়ন্ত্রণে।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক চ্যানেল টোয়েন্টিফোরকে দেওয়া এক সাক্ষাৎকারে বিএনপিকে নির্বাচনে আনতে নেতাদের মুক্তি দেওয়া ও অন্যান্য বিষয়ে কথা বলেছিলেন। তিনি সচিবালয়ে আজ নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন।

মন্ত্রী বলেছেন, তিনি আইনি প্রক্রিয়ার মাধ্যমেই বিএনপি নেতাদের মুক্তির কথা বলেছিলেন।

কৃষিমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপি নেতা রিজভী বলেন, দেশে আইনের শাসন নেই। সবকিছুই সরকারের ইশারায় চলে। দেড় লাখ মামলায় অর্ধ কোটি বিএনপি নেতা-কর্মীকে আসামি করা হয়েছে দাবি করে তিনি বলেন, সবকিছুই করা হয়েছে সরকারের নির্দেশে।

কারাগারে বিএনপি নেতা-কর্মীদের হত্যা করা হচ্ছে বলেও অভিযোগ করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব। তিনি বলেন, এটাও সরকারের নীলনকশা। বিনা কারণে নাগরিকদের গ্রেপ্তার, নির্বিচার বিএনপিসহ আন্দোলনরত দলগুলোর নেতা-কর্মীদের কারাগারে পাঠানো ও নির্যাতন আইনের শাসনের অস্তিত্বকেই বিলীন করে দিয়েছে।

বিচার বিভাগকে মানুষের শেষ আশ্রয়স্থল উল্লেখ করে রিজভী বলেন, সেখানে দলীয়করণ করা হয়েছে। এ কারণে ১৫ বছর ধরে বিচারের বাণী নিভৃতে কাঁদছে।
বিএনপি নেতা-কর্মীদের কারাগারে গাদাগাদি করে রাখা হচ্ছে, এমন অভিযোগ তুলে বিএনপির এই নেতা বলেন, জামিনের অধিকারও খর্ব করা হয়েছে।

রুহুল কবির রিজভী বলেন, এই সরকার চাইলে গ্রেপ্তারকৃতদের এক রাতেই ছেড়ে দিতে পারে। ২০ হাজার নিরপরাধ নেতা-কর্মীকে নির্জলা মিথ্যা মামলায় নির্বিচার গ্রেপ্তার করা এবং সরকারের সঙ্গে সমঝোতা হলে মুক্তি দেওয়া কোনো গণতান্ত্রিক দেশে, কোনো আইনের শাসনের দেশে, এমনকি স্বৈরতান্ত্রিক দেশেও সম্ভব নয়।

প্রথম আলো