সরকারের পরিকল্পনায় সমাবেশ পণ্ড করে পুলিশ

সরকারের পূর্বপরিকল্পনায় পুলিশ বিএনপির ২৮ অক্টোবরের মহাসমাবেশ পণ্ড করে দেয় দাবি করে বিবৃতি দিয়েছেন বিএনপিপন্থি ১৮১ বিশিষ্ট নাগরিক। সোমবার এক বিবৃতিতে তারা বলেন, ২৮ অক্টোবর সরকারের পূর্বপরিকল্পনা অনুযায়ী পুলিশ বিএনপির শান্তিপূর্ণ মহাসমাবেশে সাউন্ড গ্রেনেড, ছররা গুলি ও কাঁদানে গ্যাসের শেল মেরে পণ্ড করে দেয়।

বিবৃতিতে বলা হয়, ২৮ অক্টোবর বিএনপি ও যুবদলের কর্মী, একজন পুলিশ, একজন সাংবাদিকসহ বেশ কয়েকজন নিহত হন। আহত হন অসংখ্য মানুষ। এ ঘটনায় সরকার কয়েক দিনের মধ্যে কয়েকশ মামলা করে। বিএনপি মহাসচিব, কেন্দ্রীয় শীর্ষ নেতাসহ কয়েক হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া কয়েক লাখ নেতাকর্মীকে গ্রেপ্তার আতঙ্কে রাখা হয়েছে। নেতাদের বাড়ি বাড়ি অভিযান চালিয়ে তাদের না পেয়ে সন্তানসহ আত্মীয়স্বজনকেও গ্রেপ্তার করা হচ্ছে।

বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী, অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, সাংবাদিক আলমগীর মহিউদ্দিন, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সাংবাদিক রুহুল আমিন গাজী, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, অধ্যাপক তাজমেরি এস এ ইসলাম, সাংবাদিক রেজোয়ান হোসেন সিদ্দিকী, অধ্যাপক ডা. সিরাজ উদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, কবি ও সাংবাদিক আবদুল হাই শিকদার, সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার প্রমুখ।