সভা-সমাবেশ নিষিদ্ধের এখতিয়ার ইসি ও স্বরাষ্ট্রমন্ত্রীর নেই -ইসলামী আন্দোলন

 

বাংলাদেশে সভা ও সমাবেশ নিষিদ্ধ করার মতো পরিবেশ সৃষ্টি হয়নি মন্তব্য করে ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান বলেছেন, আগামী ১৮ই ডিসেম্বর থেকে সভা ও সমাবেশ নিষিদ্ধ করে ইসি’র অনুরোধে স্বরাষ্ট্রমন্ত্রী ফরমান জারি করেছেন। কিন্তু ইসি ও স্বরাষ্ট্রমন্ত্রী জরুরি অবস্থা জারি করার এখতিয়ার রাখেন না। এই এখতিয়ার কেবলমাত্র রাষ্ট্রপতির। শনিবার দুপুরে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরের উদ্যোগে বিজয় দিবস উপলক্ষে পতাকা র‌্যালি-পূর্ব জমায়েতে এসব কথা বলেন তিনি। পরে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট থেকে বিজয় র‍্যালি বের করে দলটি। তাদের র‌্যালিটি পল্টন মোড়, জাতীয় প্রেস ক্লাব, বিজয়নগর, নাইটিঙ্গেল মোড়, পুরানা পল্টন মোড় হয়ে আবারও বায়তুল মোকাররমের সামনে গিয়ে শেষ হয়।

গাজী আতাউর রহমান বলেন, সভা ও সমাবেশ বন্ধের সিদ্ধান্ত দেশবাসী মানে না। বাক-স্বাধীনতা কেড়ে নিলে দেশে অশুভ শক্তি মাথাচাড়া দিয়ে ওঠে। সরকার দেশকে দুর্ভিক্ষের দিকে নিয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন আতাউর।
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, স্বাধীনতার দীর্ঘ ৫৩ বছর পরও দেশবাসীর স্বপ্নপূরণ হয়নি। শোষণ, বঞ্চনা ও বৈষম্যের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ হলেও এখন সবক্ষেত্রে চরম বৈষম্য চলছে। দেশবাসী একটি লাল-সবুজ পতাকা ছাড়া আর কিছুই পায়নি।

সভাপতির বক্তব্যে ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ বলেন, সরকার মুক্তিযুদ্ধের চেতনার নামে মানুষের অধিকার কেড়ে নিয়েছে।

সর্বত্র দলীয়করণ করেছে। ৫৩ বছরে মানুষ ভাত ও ভোটের অধিকার ফিরে পায়নি। এখনো রাজপথে রাজনৈতিক নেতাদের মুক্তির দাবি জানাতে হচ্ছে।
এতে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রচার ও দাওয়াহ্ সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, ঢাকা মহানগর উত্তর সভাপতি মাওলানা শেখ ফজলে বারী মাসউদ প্রমুখ বক্তব্য রাখেন।

সূত্র : মানবজমিন