রাস্তায় ঈদের নামাজ, ২০০০ মুসল্লির বিরুদ্ধে মামলা

সময় নিউজ | সময়ের প্রয়োজনে সময়

28 April 2023

ভারতের উত্তর প্রদেশের কানপুরে নিষেধাজ্ঞা অমান্য করে ঈদ্গাহের বাইরে রাস্তায় ঈদুল ফিতরের নামাজ আদায় করায় দুই হাজারের বেশি মুসল্লির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ভারতীর সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভারতের কানপুরে রাস্তায় ঈদের নামাজ আদায়। ছবি: সংগৃহীত

ভারতের কানপুরে রাস্তায় ঈদের নামাজ আদায়। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার (২৭ এপ্রিল) কানপুরের বাজারিয়া, বাবু পুরওয়া ও জাজমাউ পুলিশ স্টেশনে আলাদাভাবে তিনটি মামলা দায়ের করা হয়। তবে এসব মামলায় এখন পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।

গত শনিবার (২২ এপ্রিল) ভারতে ঈদুল ফিতর উদযাপন করা হয়। ঈদের দিন কানপুরের ঈদগাহে লোকজনের নামাজ সিসিটিভি ক্যামেরায় ধরণ করেছে পুলিশ।
নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা বলেছেন, ‘রাস্তায় কারা নামাজ পড়ছেন তা ওই ভিডিও ফুটেজ দেখে শনাক্ত করা হবে, তারপর তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।’

এদিকে, পুলিশের পদক্ষেপে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের সদস্য মোহাম্মদ সুলেমান। তিনি বলেন, ধর্মীয় দৃষ্টিকোণ থেকে তাদেরকে টার্গেট করা হয়েছে।

তিনি বলেন, ঈদের দিন ঈদগাহে দেরি করে আসায় কিছু মানুষ ঈদগাহের ভেতরে জায়গা পাননি; সেজন্য তারা রাস্তায় নামাজ আদায় করেছেন।
মোহাম্মদ সুলেমান বলেন, সিনিয়র সাব ইন্সপেক্টর (এসএসআই) ওমবীর সিংয়ের অভিযোগের ভিত্তিতে ঈদগাহ ব্যবস্থাপনা কমিটির কিছু সদস্যসহ ১০০০-১৫০০ অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে বাজারিয়া থানায় একটি এফআইআর দায়ের করা হয়েছে।

ওমবীর সিং তার অভিযোগে বলেছেন, ১৪৪ ধারা লঙ্ঘন করে ঈদের নামাজ পড়ার আহ্বান জানানোর সাথে সাথে বিপুল সংখ্যক মুসল্লি রাস্তায় নামাজ পড়তে হাজির হন।

আরেক পুলিশ কর্মকর্তা বলেন, শান্তি কমিটির সঙ্গে বৈঠকের পর ঈদের নামাজের জন্য নির্দেশনা জারি করা হয়েছিল এবং রাস্তায় নামাজ না পড়ার জন্য কঠোর নির্দেশনা দেয়া হয়েছিল।