রান ফোয়ারার ম্যাচে হেরে গেল কলকাতা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৯ এপ্রিল ২০২২, ০০:১৮

রান ফোয়ারার ম্যাচে হেরে গেল কলকাতা । – ছবি : সংগৃহীত

বড় টার্গেট। তারপরও লড়লেন শ্রেয়াস আয়ার। তার বিদায়ের পর নড়বড়ে কলকাতাকে পথ দেখানোর চেষ্টা করলেন উমেশ যাদব। রোমাঞ্চ ছড়িয়ে শেষ ওভারে কলকাতার দরকার ছিল ১১ রান। কিন্তু সেই সমীকরণ মেলাতে পারেনি দলটি।

সোমবার আইপিএলে রান ফোয়ারার ম্যাচে কলকাতা নাইট রাইডার্সকে ৭ রানে হারিয়েছে রাজস্থান রয়্যালস। আগে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ২১৭ রান করে রাজস্থান। জবাবে কলকাতা থামে ২ বল হাতে রেখে ২১০ রানে।

বড় লক্ষ্যে খেলতে নেমে প্রথম বলেই রান আউট হন কলকাতার ক্যারিবীয় অলরাউন্ডার সুনীল নারিন। তবে দ্বিতীয় উইকেট জুটিতে হাল ধরেন অ্যারন ফিঞ্চ ও অধিনায়ক শ্রেয়াস আয়ার।

দলীয় ১০৭ রানে এই জুটি ভাঙেন প্রসিদ্ধ কৃষ্ণ। বিদায় করেন ফিঞ্চকে। ২৮ বলে নয়টি চার ও দুই ছক্কায় ৫৮ রান করেন ফিঞ্চ। এরপর ধারাবাহিক বিরতিতে উইকেট পড়লেও এক প্রান্ত আগলে রেখে কলকাতার জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন অধিনায়ক শ্রেয়াস আয়ার।

কিন্তু তার বিদায়ের পরেই নড়বড়ে হয়ে কলকাতার ব্যাটিং দেয়াল। বিশেষ করে চাহালের বলে দ্রুত পড়ে বেশ কটি উইকেট। ৫১ বলে ৮৫ রানের ঝলমলে ইনিংস খেলে চাহালের বলে বিদায় নেন আয়ার। সাতটি চারের পাশাপাশি তিনি হাকান চারটি চার।

শ্রেয়াসের আগেই দলকে বিপদে ফেলে দ্রুত বিদায় নেন নিতিশ রানা (১৮) ও আন্দ্রে রাসেল (০)। এরপর ভেংক্টেশ আয়ার, শিভম মাভি ও প্যাট কামিন্স দ্রুত বিদায় নিলে প্রবল শঙ্কায় পড়ে যায় কলকাতা। ১৮০ রানে নেই তখন ৮ উইকেট।

নবম উইকেটে চমক দেখাতে শুরু করেন উমেশ যাদব। চার ছক্কার নান্দনিক শটে দলকে নিয়ে যেতে থাকেন জয়ের দিকে। শেষ ওভারে দরকার ছিল ১১ রান। দ্বিতীয় বলে বিদায নেন জ্যাকসন। চতুর্থ বলে উমেশ যাদব বোল্ড, স্বপ্নভঙ্গ কলকাতার। তীরে এসে তরী ডোবে দলটির। ৯ বলে এক চার ও দুই ছক্কায় ২১ রান করেন উমেশ যাদব।

বল হাতে চমক দেখান রাজস্থানের যুবেন্দ্র চাহাল। তিনি তুলে নেন পাঁচ উইকেট। ম্যাকও দুটি, অশ্বিন ও প্রসিদ্ধ নেন একটি করে উইকেট।

এর আগে টস হেরে আগে ব্যাট করতে নেমে রানের পাহাড় গড়ে রাজস্থান রয়্যালস। টপ অর্ডারের চার ব্যাটারের ব্যাটে শক্ত পুঁজি পায় দলটি। ইংলিশ ওপেনার জস বাটলার ছিলেন এক কাঠি সরেস। তিনি করেন ঝড়ো সেঞ্চুরি।

৬১ বলে ১০৩ রানের ঝলমলে ইনিংস খেলে বাটলার বিদায় নেন অসি পেসার কামিন্সের বলে। তার ইনিংসে ছিল নয়টি চার ও পাচটি ছক্কার মার। ১৯ বলে তিন চার ও দুই ছক্কায় ৩৮ রান করেন অধিনায়ক সঞ্জু স্যামসন। ১৩ বলে সমান দুই চার ও ছক্কায় ২৬ রানে অপরাজিত থাকেন ক্যারিবীয় অলরাউন্ডার শিমরন হেটমায়ার। ওপেনার দেবদূত পাডিকাল ১৮ বলে করেন ২৪ রান।