মেসি-এমবাপ্পে ঝলকে পিএসজির সহজ জয়

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২২ অক্টোবর ২০২২, ০৯:৩৫
মেসি-এমবাপ্পে ঝলকে পিএসজির সহজ জয় – ছবি : নয়া দিগন্ত

লিগ ওয়ানের ম্যাচে নবাগত দল আজাকসিওকে তাদের মাটিতে ৩-০ গোলে হারিয়েছে পিএসজি। শুক্রবার রাতে এ ম্যাচটি অনুষ্ঠিত হয়। এতে এমবাপ্পে করেচেন জোড়া গোল, আর তাতে সহায়তা মেসি। পিএসজির অন্য গোলটি মেসির, যেটিতে সহায়তা এমবাপ্পের।

পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলে পিএসজি। নেইমারের অনুপস্থিতিতে আক্রমণভাগে আলো ছড়ালেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে। দু’জনের নৈপুণ্যে আজাকসিওকে উড়িয়ে লিগ ওয়ানের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান মজবুত করল ক্রিস্তোফ গালতিয়েরের দল।

হলুদ কার্ডের খাঁড়ায় পড়ে এই ম্যাচে ছিলেন না নেইমার। অবশ্য তিনি ব্যস্ত আছেন মাঠের বাইরে। সান্তোস থেকে ব্রাজিলিয়ান তারকার বার্সেলোনায় যোগ দেয়ার প্রক্রিয়ায় জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে স্পেনের একটি আদালতে শুনানি শুরু হয়েছে কয়েক দিন আগে। রেসের বিপক্ষে পাওয়া লাল কার্ডের জন্য দুই ম্যাচের নিষেধাজ্ঞায় ছিলেন না স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রামোসও।

ম্যাচের ১৩তম মিনিটে এগিয়ে যেতে পারত পিএসজি। মেসির ফ্রি-কিকে বল রক্ষণ দেয়ালে একজনের মাথায় লেগে জালে জড়াতে যাচ্ছিল, তবে ঝাঁপিয়ে দুর্দান্তভাবে ঠেকিয়ে দেন আজাকসিও গোলরক্ষক বেঞ্জামিন লিরয়।

বেশিক্ষণ যদিও অপেক্ষায় থাকতে হয়নি সফরকারীদের। ২৪তম মিনিটে দলকে কাঙ্ক্ষিত গোল এনে দেন কিলিয়ান এমবাপ্পে। মেসির দারুণ পাস থেকে ডি-বক্সে বল পেয়ে ডান পায়ের শটে আজাকসিওর জালে বল পাঠান এই ফরাসি ফরোয়ার্ড।

৩৭তম মিনিটে স্কোরলাইন ২–০ করার সহজ সুযোগ পান এমবাপ্পে। কিন্তু সেটি তিনি কাজে লাগাতে পারেননি। আশরাফ হাকিমির কাটব্যাক বক্সে ফাঁকায় পেয়ে ওয়ান-অন-ওয়ানে অবিশ্বাস্যভাবে উড়িয়ে মারেন তিনি। ১–০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে পিএসজি।

দ্বিতীয়ার্ধেও অ্যাজাকসিওর জালে চাপ অব্যাহত রাখেন মেসি-এমবাপ্পেরা। কিন্তু গোল আসছিল না। অবশেষে ম্যাচের ৭৮তম মিনিটে চমৎকার গোলে ব্যবধান দ্বিগুণ করেন লিওনেল মেসি। বক্সের মধ্যে ওয়ান–টু খেলে চূড়ান্ত পাসটি মেসিকে এমবাপ্পে দেন ব্যাকহিল করে। সেই বল দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে আজাকসিও গোলরক্ষককে কাটিয়ে স্বাগতিকদের জালে বল পাঠান এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

আসরে ১১ ম্যাচে রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ীর গোল হলো ৬টি। সব প্রতিযোগিতা মিলিয়ে মৌসুমে পিএসজির হয়ে ১৫ ম্যাচে ৯ গোল তার।

৮২তম মিনিটে নিজের দ্বিতীয় গোলে ব্যবধান বাড়ান কিলিয়ান এমবাপ্পে। এই গোলেও অবদান মেসির। সাবেক বার্সেলোনা ফরোয়ার্ডের পাস বক্সের সামনে খুঁজে পায় এমবাপ্পেকে, নিচু শটে স্বাগতিকদের জালে শেষ পেরেক ঠুকেন পিএসজি ফরোয়ার্ড।

১১ ম্যাচে ১০ গোল করে এককভাবে এবারের লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা এখন এমবাপ্পে। তিনি পেছনে ফেললেন ৯টি করে গোল করা নেইমার ও লিলের জোনাথন ডেভিডকে।

ক্রীড়ার পরিসংখ্যান নিয়ে কাজ করা অপটার তথ্য অনুযায়ী, ২০২২-২৩ লিগ ওয়ানে এমবাপের ৬টি গোলে অ্যাসিস্ট করলেন মেসি। এই মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে একজন খেলোয়াড়ের আরেকজনকে অ্যাসিস্ট করার ক্ষেত্রে যা সর্বোচ্চ।

১২ ম্যাচে ১০ জয় ও দুই ড্রয়ে পিএসজির পয়েন্ট হলো ৩২। এক ম্যাচ কম খেলে ২৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে লরিয়েন্ট।