মাউশির প্রতিবেদন: ষষ্ঠ শ্রেণিতে অর্ধেকের বেশি শিক্ষার্থীর ইংরেজিতে অবস্থা খারাপ

রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) এক কর্মশালায় বুধবার  ‘মাধ্যমিক শিক্ষার্থীদের জাতীয় মূল্যায়ন-২০১৯’ প্রতিবেদনের তথ্য তুলে ধরা হয়
রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) এক কর্মশালায় বুধবার ‘মাধ্যমিক শিক্ষার্থীদের জাতীয় মূল্যায়ন-২০১৯’ প্রতিবেদনের তথ্য তুলে ধরা হয়ছবি: সংগৃহীত

প্রতিবেদন তৈরির দীর্ঘদিন পর ‘মাধ্যমিক শিক্ষার্থীদের জাতীয় মূল্যায়ন-২০১৯’ শীর্ষক প্রতিবেদন আনুষ্ঠানিকভাবে তুলে ধরল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। প্রতিবেদনের তথ্য বলছে, ষষ্ঠ শ্রেণিতে ৬১ শতাংশ শিক্ষার্থীর ইংরেজিতে অবস্থা খারাপ। এর মধ্যে ২৯ শতাংশের অবস্থা খুবই খারাপ এবং ৩২ শতাংশের অবস্থা খারাপ বা গড়পড়তা। আর একই শ্রেণিতে গণিতে ৪৩ শতাংশের অবস্থা খারাপ বা গড়পড়তা। এর মধ্যে ১৩ শতাংশের অবস্থা খুবই খারাপ।

অবশ্য ওপরের শ্রেণিতে ওঠার সঙ্গে সঙ্গে পরিস্থিতির উন্নতি হয়। যেমন ষষ্ঠ শ্রেণির তুলনায় অষ্টম শ্রেণিতে কিছু ভালো এবং দশম শ্রেণিতে গিয়ে আরও ভালো করছে শিক্ষার্থীরা। আর মাতৃভাষা বাংলার পরিস্থিতি তুলনামূলক ভালো।

বুধবার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) এক কর্মশালায় ‘মাধ্যমিক শিক্ষার্থীদের জাতীয় মূল্যায়ন-২০১৯’ প্রতিবেদনের তথ্য তুলে ধরা হয়। একই সঙ্গে ২০১৭ সালের প্রতিবেদনের তথ্যও উপস্থাপন করা হয়। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে তথ্যগুলো তুলে ধরেন মাউশির পরিবীক্ষণ ও মূল্যায়ন শাখা সহকারী পরিচালক (এই কার্যক্রমের ফোকাল পয়েন্ট) লাইলুন নাহার।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব বেলায়েত হোসেন তালুকদার, এ কে এম আফতাব হোসেন প্রামাণিক, মাউশির মহাপরিচালক নেহাল আহমেদ, মাউশির পরিবীক্ষণ ও মূল্যায়ন শাখার পরিচালক মো. আমির হোসেন, উপপরিচালক সেলিনা জামান প্রমুখ।