ভারতের বিপক্ষে ভারতে খেলা সবচেয়ে চ্যালেঞ্জিং: হাথুরু

ভারতের বিপক্ষে ভারতে খেলা সবচেয়ে চ্যালেঞ্জিং: হাথুরু

নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জিতেছে বাংলাদেশ। যেটাকে বাংলাদেশের টেস্ট ইতিহাসের সেরা জয় বলা যায়। পাকিস্তানকে তাদেরই মাটিতে টেস্ট সিরিজ হারিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। জাতীয় দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহের মতে, এই জয় আত্মবিশ্বাস দেবে। তবে তিনি মনে করেন, ভারতের বিপক্ষে ভারতে খেলা বর্তমান সময়ের সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ।

বৃহস্পতিবার ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। মঙ্গলবার সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে হাথুরুসিংহে বলেন, ‘চাপে থাকার সুবিধাও আছে। এটা বিশ্বাস ও সামনে তাকানোর সুযোগ করে দেয়। বিশ্বের সেরা দলের বিপক্ষে খেলতে দারুণ উৎসাহ কাজ করে। বর্তমান সময়ে ভারতের বিপক্ষে ভারতে এসে খেলা ক্রিকেটের সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ। সেরা দলের বিপক্ষে খেললে আপনি নিজের অবস্থান পরিষ্কার হবেন।’

বাংলাদেশের লঙ্কান কোচ মনে করেন পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় দলকে আত্মবিশ্বাস দেবে। সিরিজ জয়ের জন্য নয় বরং অনেকগুলো পরিস্থিতি সামলে ওঠার জন্য। যেমন দুই টেস্টেই বাংলাদেশ দারুণ কামব্যাক করেছে। এই সিরিজ থেকে অনেক বিশ্বাস জন্মেছে। হাথুরুর মতে, এটা বাংলাদেশের সবচেয়ে ভারসাম্যপূর্ণ টেস্ট দল।

কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, ‘আমরা দারুণ কিছু পেস বোলার পেয়েছি। স্পিন আক্রমণ অভিজ্ঞ। এরপর ব্যাটিং, এখানেও আমাদের খুব ভালো গভীরতা রয়েছে। এর কারণ দুটি: প্রথমত- আমাদের দু’জন স্পিনার আছে, যারা খুব ভালো ব্যাটিং করতে পারে। দ্বিতীয়ত- দুই উইকেটরক্ষক দলের সেরা ব্যাটার। যার অর্থ- এই আমাদের ভালো ব্যাটার আছে, যেটা সিরিজে আমাদের লড়াই করার আত্মবিশ্বাস দিচ্ছে।’

দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ জাতীয় কোচ হয়ে আসা হাথুরুসিংহে জানিয়েছেন, দুই দলের জন্যই স্পিন আক্রমণ সামলানো কঠিন হবে। তবে ভারত মূল আক্রমণ যে পেস বোলিং দিয়ে করে সেটাও মনে করিয়ে দিয়েছেন এই কোচ। বাংলাদেশের পেস বোলিং আক্রমণও পরীক্ষা নেবে বলে মনে করেন তিনি। বিশেষ করে নাহিদ রানার গতির সঙ্গে মানিয়ে নেওয়া যে কোন দলের জন্য চ্যালেঞ্জিং হবে বলে মন্তব্য করেছেন তিনি।

samakal

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here