ভারতীয় মুসলমানদের জন্য শেষ সময় ঘনিয়ে এসেছে

ইনকিলাব ডেস্ক |  ১৬ এপ্রিল, ২০২২

এটি ছিল রমজান মাসের রোজার প্রথম সপ্তাহ। রাজস্থানের করৌলি শহরে ভারতীয় মুসলমানরা তাদের নিজস্ব ব্যবসার কথা চিন্তা করছিল, এমন সময় গেরুয়া স্কার্ফপরা মোটরসাইকেলে শত শত হিন্দু উপাসক তাদের আশেপাশে আসেন। তারা তাদের লাউডস্পীকারে ভলিউম চালু করে এবং একটি বাসন বাজাল।

‘হিন্দুরা যেদিন জেগে উঠবে, তার ফল দেখতে পাবে’। ‘যে মাথায় টুপি পরিধানকারীরা প্রণাম করবে এবং ভগবান রামের জয় বলবেন’। ‘যেদিন আমার রক্ত ফুটবে, আমি তোমাকে তোমার জায়গা দেখাতে চাই’। ‘তাহলে আমি কথা বলব না, শুধু আমার তরবারি বলবে’।
মুসলমানরা এসময় ভয় ও আতঙ্কে ছিল, সমাবেশটির মাত্রা এবং হুমকি বেড়ে চলেছিল।
যখন এটি ঘটে এবং ভারতকে একটি হিন্দু রাষ্ট্র বা হিন্দু রাষ্ট্রে পরিণত করার জন্য নেতৃত্বদানকারী আধাসামরিক হিন্দু আধিপত্যবাদী সংগঠন আরএসএস একটি উস্কানিমূলক সমাবেশ পরিচালনা করে, সেখানে আক্ষরিক অর্থেই মুসলমানদের কেউ ফিরে যেতে পারে না।
মিছিলটি হিন্দু আধিপত্যকে অপমান করতে এবং জাহির করতে এসেছিল। সন্তুষ্ট হলেই তারা চলে যাবে। এরপর কী ঘটেছিল তা এখনও স্পষ্ট নয়। এটা বোঝা যায় যে, আশেপাশের কিছু যুবক মুসলিম বিষয়গুলো তাদের নিজের হাতে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তারা পাথর তুলে মোটরসাইকেল চালকদের লক্ষ্য করে ছুড়ে মারে। হাতাহাতি হয়, সংঘর্ষে বাড়িঘর ও দোকানপাট জ্বালিয়ে দেওয়া হয়, পাড়ায় আগুন জ্বলতে থাকে।
পুলিশ, বরাবরের মতো ভিড়ের মধ্যে শান্তভাবে দেখছিল, অবশেষে বন্ধ হয়ে গেল। তারা মুসলিম বাসিন্দাদের এবং কয়েকজন পরিদর্শনকারী উস্কানিদাতাকে গ্রেফতার করে। কিছুক্ষণ আগে ভিডিওগুলো প্রচার করা শুরু করে যেগুলো ইঙ্গিত করে যে, তাদের দেবতা, রামের জন্ম উদযাপন করার সময় শান্তিপূর্ণ হিন্দুদের ওপর মুসলমানরা আক্রমণ করেছিল।
‘সহিংসতা’র জন্য স্বাভাবিকভাবেই দায়ী করা হয়েছিল তাদের। ইঙ্গিতের ভিত্তিতে, আন্তর্জাতিক মিডিয়া ঘটনাটিকে হিন্দু ও মুসলমানদের মধ্যে ‘সংঘর্ষ’ বলে বর্ণনা করেছে। এদিকে হিন্দু প্রতিবেশীদের মুসলমানদের দোকান বয়কট করার নির্দেশ দেওয়া হয়েছে। ঘৃণার বিরুদ্ধে দাঁড়ানোর সাহসের জন্য তপস্যা হিসাবে, রাজ্য সরকার ইন্টারনেট বন্ধ করে এবং এলাকায় কারফিউ জারি করে। সরকার ওই এলাকায় ‘টহল’ দিতে ৬০০ পুলিশ অফিসার পাঠিয়েছে।
ঘৃণার বার্তা : গত ১০ দিনে, উপরে বর্ণিত একটির মতো দৃশ্য ভারতের বেশ কয়েকটি রাজ্যে দেখা গেছে। রাম নবমী নামে পরিচিত দেবতা রামের জন্ম উদযাপনের ছদ্মবেশে, হাজার হাজার হিন্দু জাতীয়তাবাদী এবং আধিপত্যবাদী, কেউ কেউ লাঠি ও তলোয়ার নিয়ে ঘৃণার বার্তা ছড়াচ্ছে এবং মুসলমানদের নিজেদের পক্ষে দাঁড়াতে সাহসী করে তুলেছে।
যদি স্থবিরতার ফলে যেকোনো ধরনের হাতাহাতি হয়, তাহলে রাষ্ট্র বিস্ময়কর বর্বরতার সাথে কাজ করেছে। ১০ এপ্রিল অনুরূপ উস্কানিমূলক আচরণের পর ভারতের দ্বিতীয় বৃহত্তম মধ্যপ্রদেশের খারগোন জেলায় অন্তত ১৬টি বাড়ি এবং ২৯টি দোকান গুঁড়িয়ে দেওয়া হয়েছিল, যার বেশিরভাগই ছিল মুসলিম মালিকানাধীন।
ভারতীয় কর্তৃপক্ষ যুক্তি দিয়েছিল যে, ভেঙে ফেলা কাঠামো ছিল অবৈধ। কিন্তু, অল ইন্ডিয়া মজলিসে ইত্তেহাদুল মুসলিমীন পার্টির (এআইএমআইএম) সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি যেমন একটি প্রেস কনফারেন্সে অনুমান করেন, বাড়িগুলো বেআইনি হলেও এখনও একটি যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা উচিত ছিল। ওয়াইসি বলেন, এটা ছিল সম্মিলিত শাস্তির কাজ।
মুসলমানরা কয়েক দশক ধরে ভারতে রাজনৈতিক ও অর্থনৈতিক জীবনের পরিধিতে বসবাস করে আসছে। কিন্তু ২০১৪ সালে নরেন্দ্র মোদি দায়িত্ব নেওয়ার পর থেকে মুসলমানরা ভারতের সমস্ত অসুস্থতার জন্য বলির পাঁঠা হয়ে উঠেছে।
মুসলিম পুরুষদের ওপর হামলা করা হয়েছে এবং ধর্মান্তরিত করার উদ্দেশ্যে হিন্দু নারীদেরকে (‘লাভ জিহাদ’) দেওয়ার অভিযোগ আনা হয়েছে। দলিতসহ অন্যদের গো-রক্ষক গোষ্ঠীকে দিয়ে রাস্তায় মারধর করা হয়েছে।
২০২০ সালে সম্প্রদায়কে অমানবিক করার একটি সুস্পষ্ট প্রয়াস দেখেছিল যে, মুসলমানরা করোনাভাইরাস ছড়ানোর দায়ে অভিযুক্ত হয়েছে, যেটিকে তারা ‘করোনা জিহাদ’ হিসাবে আখ্যায়িত করেছিল। কিন্তু গত আট বছরের ভয়ঙ্কর মানদণ্ডেও গত ছয় মাস তর্কযোগ্যভাবে নজিরবিহীন।
সহিংসতার ডাক : ২০২১ সালের ডিসেম্বরের মতো যেখানে মুসলমানদের বিরুদ্ধে আসন্ন গণহত্যায় নিজেদের সশস্ত্র করার জন্য হিন্দুদের একদল সন্ন্যাসীর আহ্বান সম্প্রতি উদারপন্থী ‘ক্ষোভ’কে উস্কে দিয়েছিল, সেখানে সংখ্যালঘুদের গণহত্যার আহ্বান এখন নিয়মিত এবং নিয়মিত হয়ে উঠেছে।
আক্রমণের সাম্প্রতিক বৃদ্ধি দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের কয়েকটি পর্বের ধারাবাহিকতা অনুসরণ করে, যেখানে দক্ষিণপন্থী হিন্দুরা মুসলিম ফল ব্যবসায়ী, ট্যাক্সি ড্রাইভার এবং হালাল দোকান বর্জনের আহ্বান জানিয়েছে, যখন মুসলিম মহিলাদের বিভিন্ন কলেজে মাথার স্কার্ফ পরা নিষিদ্ধ করা হয়েছে। একই অবস্থায় রাজ্য সরকার এখন মসজিদে লাউডস্পিকার থেকে আজান সম্প্রচার নিষিদ্ধ করার কথা ভাবছে।
শুধুমাত্র গত সপ্তাহে মধ্যপ্রদেশ, গুজরাট, ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গসহ অন্তত সাতটি রাজ্যে সহিংসতার আহ্বান এবং মুসলমানদের বিরুদ্ধে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গোয়ায় গেরুয়া পতাকা বহনকারী একটি জনতা একটি মসজিদে প্রবেশ করার চেষ্টা করে যখন মুসল্লিরা তাদের সাহারি গ্রহণ শুরু করেছিলেন।
স্পষ্ট করে বলা যায়, এ ঘটনার কোনোটিই জাতীয় সরকারের কাছ থেকে ক্ষোভ বা নিন্দা প্রকাশ করাতে পারেনি। এসব আরো একবার চিত্রিত করে যে, মুসলমানদের বিরুদ্ধে সহিংসতার আহ্বান রাষ্ট্রের লক্ষ্যগুলোর থেকে পৃথক বা বিরোধী ছিল না। তারা হিন্দু সংখ্যাগরিষ্ঠদের জন্য একটি রাষ্ট্র গঠনের দিকে সামাজিক ও অর্থনৈতিক ল্যান্ডস্কেপকে ‘হিন্দুইজ’ করার হিন্দু অধিকারের একটি প্রকল্পের অংশ।
রসাতল : গুজরাটে মুসলিম বিরোধী হত্যাকাণ্ডের পর হয়তো বিশ বছর কেটে গেছে, কিন্তু আজকে তরুণ হিন্দু জাতীয়তাবাদীদের পুরো প্রজন্ম বিশ্বাস করে যে, মুসলমানদের নির্মূল করলে তাদের জীবন উন্নত হবে। রাজস্থানের কৌরালাইতে আগের সমাবেশে হিন্দু জাতীয়তাবাদীরা মুসলমানদের বাড়ির বাইরে ঘণ্টার পর ঘণ্টা গান বাজিয়েছিল বলে জানা গেছে।
গানগুলোর মধ্যে একটিতে নিম্নলিখিত গানগুলো অন্তর্ভুক্ত ছিল:
‘আমরা কট্টর হিন্দু, আমরা নতুন ইতিহাস সৃষ্টি করব’
‘আমরা শত্রুদের বাড়িতে প্রবেশ করব এবং তাদের মাথা কেটে ফেলব,
‘প্রত্যেক ঘরে ঘরে গেরুয়া পতাকা দেখা যাবে, রামের শাসন ফিরবে।
‘শুধু একটি সেøাগান, একটি নাম, প্রভু রামের জয়, প্রভু রামের জয়’।
একজন ২২ বছর বয়সী হিন্দু ব্যক্তি একজন সাংবাদিককে বলেন যে, ‘যখন আমরা গানটি শুনি, আমরা শক্তিশালী বোধ করি, আমরা অনুভব করি যে, আমরা আশেপাশের প্রতিটি মুসলমানকে হত্যা করতে চাই’।
ভারতে জাতিগত নির্মূলের একটি বড় প্রকল্প চলছে। হিন্দুত্বের যুক্তি অনুসারে – যে আদর্শ হিন্দু জাতীয়তাবাদী আন্দোলনকে ভিত্তি করে – মুসলমানদের ধর্মান্তরিত হতে হবে বা ধ্বংস হতে হবে।
ভারতীয় মুসলমানরা এখন অতল গহ্বরের দিকে দৃঢ়ভাবে তাকিয়ে আছে এবং তারা জানে যখন কারণের কথা আসে, তারা স্তূপের নীচের কাছাকাছি থাকে। সূত্র : মিডল ইস্ট আই।