ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৬ জানুয়ারি ২০২৩, ০০:০৮
ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কা। – ছবি : সংগৃহীত

শেষ ওভারে ২১ রানের সমীকরণ মেলাতে পারেনি ভারত। শ্রীলঙ্কার কাছে হারতে হলো ঘরের মাঠে৷ শ্রীলঙ্কার দেয়া ২০৭ রানের লক্ষ্যে ১৯০ রানেই থামল স্বাগতিকদের ইনিংস। ১৬ রানের এ জয়ে সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কা। এইদিন ব্যাটে-বলে সমান নৈপুণ্যে জয়ের নায়ক লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা।

টসে হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই আগ্রাসী মেজাজে খেলতে থাকে শ্রীলঙ্কা। ৮.২ ওভারে দলীয় ৮০ রানে প্রথম উইকেটের পতন হয় শ্রীলঙ্কার। ৩১ বল থেকে ৫২ রান করে ফেরেন কুশল মেন্ডিস। তবে মাত্র ৩ রান যোগ করেই ফেরেন ভানুকা রাজাপাকশে। এরপর ৩৫ বলে ৩৩ রান করে পাথুম নিশানকা ও ৩ রান করে ফেরেন ধনঞ্জয়া ডি সিলভা।

তবে পঞ্চম উইকেট জুটিতে আসালাঙ্কা ও দাসুন শানাকা মিলে যোগ করেন ১৪ বলে ঝড়ো ২৮ রান। তবে আসালাঙ্কা ১৯ বলে ৩৭ করে বিদায় নিলে ভাঙে এই জুটি। পরের বলেই ফিরেন হাসারাঙ্গাও। দলীয় রান তখন ১৬ ওভারে ৬ উইকেটে ১৩৮। তবে এরপরই শুরু হয় শানাকার ব্যাটিং প্রদর্শনী। প্রথম ৫ বলে ৪ রান করা শানাকা ২ চার আর ৬ ছক্কায় পরের ১৭ বলে করেন ৫২ রান। শ্রীলঙ্কা পায় ২০৬ রানের বড় সংগ্রহ। ৩ উইকেট নেন উমরান মালিক, ২ উইকেট যায় অক্ষর প্যাটেলের ঝুলিতে।

২০৭ রানের লক্ষ্য তাড়ায় ব্যাটিং ধ্বসে পড়ে ভারত। ২১ রানে ৩, আর ৫৭ রানে হারিয়ে ফেলে ৫ উইকেট। ইশান কিশান ২, শুভমান গিল ৫, রাহুল ত্রিপাথি ৫, অধিনায়ক হার্দিক পান্ডিয়া ১২ ও দীপক হুডা ফিরেন ৯ রান করে। তবে একপ্রান্ত আগলে রেখে স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিং প্রদর্শনী করতে থাকেন সূর্যকুমার যাদব। তাকে যোগ্য সঙ্গ দিতে থাকেন অক্ষর প্যাটেল।

ষষ্ঠ উইকেট জুটিতে দু`জনে মিলে গড়ে তুলেন ৪২ বলে ৯১ রানের জুটি। তবে ৩৬ বলে ৫১ করে সূর্যকুমার বিদায় নিলে ভাঙে এই জুটি। ভারতের রান তখন ১৫.৫ ওভারে ৬ উইকেটে ১৪৮। জয়ের জন্য তখনো প্রয়োজন ২৫ বলে ৫৯ রান। শিভাম মাভিকে নিয়ে শেষ চেষ্টা চালান অক্ষর প্যাটেল।

জয়ের জন্য শেষ ওভারে লক্ষ্য দাঁড়ায় ২১ রান। তবে দাসুন শানাকার বুদ্ধিদীপ্ত বোলিংয়ে শেষ ওভারে মাত্র ৪ রান সংগ্রহ করতে পারে ভারত। শানাকা তুলে নেন অক্ষর ও মাভিকে। ফলে ১৯০ রানে থামে ভারতের ইনিংস। অক্ষর করেন ৩১ বলে ৬৫ রান, মাভির ব্যাটে আসে ১৫ বলে ২৬ রান। শানাকা ছাড়াও লঙ্কানদের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন মাদুশঙ্কা ও কাসুন রাজিথা।