ভারতকে শাস্তি দিলো আইসিসি

logo

স্পোর্টস ডেস্ক

(১৬ ঘন্টা আগে) ৪ মার্চ ২০২৩, শনিবার, ৩:৫৭ অপরাহ্ন

mzamin

ভারত-অস্ট্রেলিয়ার ইন্দোর টেস্টে সুবিধা করতে পারেননি দুই দলের ব্যাটাররা। স্পিনারদের দাপটে বর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় ম্যাচ শেষ হয় তৃতীয় দিনেই। অতিমাত্রায় স্পিনিং উইকেট বানিয়ে আইসিসির শাস্তির মুখে পড়েছে ভারত।
ইন্দোর টেস্টে ভারতের প্রথম ইনিংস থামে ১০৯ রানে। নিজেদের প্রথম ইনিংসে ১৯৭ রান তোলে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ভারতের সংগ্রহ ১৬৩ রান। ৭৬ রানের টার্গেটে ৯ উইকেটের জয় পায় অজিরা। ইন্টোর টেস্টের চার ইনিংসেই দেখা যায় স্পিনারদের দাপট। চার ইনিংসে দুই দলের পাঁচ স্পিনারের সংগ্রহ ২৬ উইকেট।  একমাত্র পেসার হিসেবে উইকেট পান উমেশ যাদব, ৩টি।
ভারতীয় গণমাধ্যম ‘টাইমসনাউ’র প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ম্যাচ শেষে ইন্দোরের হলকার স্টেডিয়ামের পিচ এবং আউটফিল্ডের বিবেচনা করে এটিকে ‘বাজে’ আখ্যা দেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেই সঙ্গে তিনটি ডিমেরিট পয়েন্ট দেয়া হয় ভেন্যুটিকে।
আইসিসির নিয়মানুসারে, পাঁচ বছরের মধ্যে কোনো মাঠের কোটায় যদি পাঁচ বা তার বেশি ডিমেরিট পয়েন্ট জমা পড়ে, তাহলে সেই মাঠে ১ বছর কোনো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা যাবে না।

ইতোমধ্যে তিনটি ডিমেরিট পয়েন্ট পাওয়া ইন্দোর স্টেডিয়াম আর দুই পয়েন্ট পেলেই ১২ মাসের জন্য নিষিদ্ধ হবে। তবে আইসিসির  এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদনের জন্য ১৪ দিন সময় দেয়া হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)।
ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা অবশ্য ইন্দোরের পিচের পক্ষেই কথা বলেছেন। ম্যাচ শেষে তিনি বলেন, ‘সত্যি কথা বলতে, এমন পিচেই আমরা খেলতে চাই। এটা আমাদের শক্তি। তাই যখন আপনি আমাদের মাঠে খেলবেন, আপনাকে অবশ্যই আমাদের শক্তির মোকাবিলা করতে হবে। বাইরের লোকে কী বলে, তা নিয়ে আমাদের মাথাব্যথা নেই।’