বেশির ভাগ চেয়ারম্যান হওয়ার পথে আ.লীগ নেতারাই

বেশির ভাগ চেয়ারম্যান হওয়ার পথে আ.লীগ নেতারাই 

জাল ভোট, ব্যালট কেড়ে নিয়ে পছন্দের প্রার্থীর প্রতীকে সিল মারাসহ নানা অনিয়মের মধ্য দিয়ে শেষ হয়েছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ। অনেক স্থানে এসব অনিয়মের সঙ্গে যুক্ত ছিলেন ভোট গ্রহণ কর্মকর্তারাও। তবে আশঙ্কা থাকলেও ভোট ঘিরে বড় কোনো গোলযোগ হয়নি। প্রভাব বিস্তার নিয়ে কোথাও কোথাও বিচ্ছিন্ন সহিংসতা ও ককটেলবাজির ঘটনা ঘটে। এমন সব ঘটনা মধ্য দিয়ে শেষ হয় প্রথম ধাপের উপজেলা নির্বাচন।

মধ্যরাত পর্যন্ত ১৩৯টির মধ্যে ১৩৬ উপজেলার ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ১১৬ উপজেলায় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী বিজয়ী হয়েছেন। এ ছাড়া স্বতন্ত্র থেকে ৮ জন, বিএনপির ৫ জন, জাতীয় পার্টির ৩ জন, জাতীয় জনসংহতি সমিতির (জেএসএস) ২ জন, ইসলামী আন্দোলনের ১ জন ও আল ইসলামের ১ জন বিজয়ী হয়েছেন। বিএনপি থেকে যারা নির্বাচিত হয়েছেন তাদের ইতোমধ্যে দল থেকে বহিষ্কার করা হয়েছে। দলের সিদ্ধান্ত অমান্য করে তারা নির্বাচনে অংশ নেন। গাজীপুর সদরে বিএনপির বহিষ্কৃত নেতা ইজাদুর রহমান মিলন জিতেছেন।

এদিকে ভোটে অনিয়মের চেষ্টার অভিযোগে প্রিসাইডিং কর্মকর্তাসহ ৩৭ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ভ্রাম্যমাণ আদালতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ২৮ ঘটনার সংক্ষিপ্ত বিচার করা হয়। সর্বোচ্চ দেড় বছরের কারাদণ্ডসহ বিভিন্ন অংকের আর্থিক দণ্ড দেওয়া হয়েছে ৩১ জনকে। জাল ভোট দেওয়ার অপরাধ আমলে নিয়ে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীর একজনকে শিশু আদালতে পাঠানো হয়।

বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১৩৯ উপজেলায় ভোট চলে। এই ধাপে ২২ উপজেলায় ইভিএম ও বাকিগুলোতে ব্যালটে ভোট হয়েছে। ভোট শুরুর পর অনেক স্থানে অনিয়মের অভিযোগ এনে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর খবর মিলেছে। গাইবান্ধার ফুলছড়িতে দুপুর সাড়ে ১২টার দিকে কারচুপির অভিযোগ তুলে নির্বাচন থেকে সরে দাঁড়ান উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও চেয়ারম্যান প্রার্থী জিএম সেলিম পারভেজ।

যশোরের কেশবপুরে ৬ নম্বর ওয়ার্ডের সাবদিয়া-বাজিতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ৯৪১ ভোটারের মধ্যে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ভোট দিয়েছে মাত্র ৮৫ জন। আর বিকেল ৪টা পর্যন্ত ভোট পড়েছে ৬৫৩টি। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীর কালমেঘ আর আলী স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে নারী বুথে প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েনি একটিও। সিলেটের দক্ষিণ সুরমার পূর্বভাগ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ৪ নম্বর কক্ষে সাত ঘণ্টায় ভোট পড়েছে মাত্র চারটি। সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত এই ভোট পড়ে।

বগুড়ার গাবতলী পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সকাল ১০টায় গাড়িবহর নিয়ে ভোট পরিদর্শনে যান জেলা প্রশাসক সাইফুল ইসলাম, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, রিটার্নিং কর্মকর্তা মাহমুদ হাসানসহ কর্মকর্তারা। পরে কেন্দ্র ভোটারশূন্য দেখে পরিদর্শন না করেই তারা ফিরে যান। প্রিসাইডিং কর্মকর্তা আসাদুজ্জামান জানান, এ কেন্দ্রে ৩ হাজার ৮৮৭ ভোটারের মধ্যে সকাল ১০টা পর্যন্ত ভোট দিয়েছে ১০ জন। প্রতিটি কক্ষে ভোট পড়েছে গড়ে পাঁচটি।

বেলা পৌনে ১১টার দিকে সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দেখা যায়, ভোটারশূন্য পুরুষ কেন্দ্রের প্রতিটি কক্ষে অস্বাভাবিক ভোট পড়েছে। একটি কক্ষে থাকা বাক্স ব্যালট পেপারে ঠাসা। এ সময় আরও কিছু ব্যালট বাক্সে ঢুকানোর সময় পুলিশ এসে আনারস প্রতীকের কয়েক কর্মীকে ধাওয়া দেয়। খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট কেন্দ্রে এসে স্বাক্ষরহীন ২০০ ব্যালট পেপার জব্দ করেন। কেন্দ্রটির প্রিসাইডিং কর্মকর্তা এটিএম আমিনুল ইসলাম বলেন, দু’জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তার সহযোগিতায় বাইরে থেকে কিছু ব্যালট পেপার বাক্সে ফেলা হয়েছে।

বিচ্ছিন্ন সংঘর্ষ, ভাঙচুর, গুলি, বোমা

মাদারীপুর সদরে বেলা পৌনে ১১টার দিকে বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় অন্তত ৫০টি হাতবোমা ও ককটেলের বিস্ফোরণ ঘটে। এতে অন্তত ১০ জন আহত হন।

মস্তফাপুর ইউনিয়নের বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আনারস প্রতীকের প্রার্থী আসিবুর রহমান খান ও মোটরসাইকেল প্রতীকের প্রার্থী পাভেলুর রহমান খানের দুই অনুসারীর মধ্যে বচসা হয়। এক পর্যায়ে উভয় পক্ষ দেশীয় অস্ত্রশস্ত্র ও ককটেল নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ককটেল বিস্ফোরণে আহত আসিবুর রহমান খানের এক সমর্থকের অবস্থা আশঙ্কাজনক। ঘটনার পরপরই আহতদের হাসপাতালে দেখতে যান আসিবুর খানের বাবা মাদারীপুর-২ আসনের এমপি শাজাহান খান।

মুন্সীগঞ্জের গজারিয়ায় জাল ভোট, কেন্দ্র নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা ও প্রতিহত করা নিয়ে হোসেন্দী বহুমূখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে সংঘর্ষ, গোলাগুলিতে ছয়জন আহত হয়েছে। এ সময় হামলায় চার পুলিশ সদস্যও আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৬ রাউন্ড রাবার বুলেট ছোড়ে। স্থানীয় ইউপি চেয়ারম্যান মনিরুল হক মিঠুর নেতৃত্বে এ হামলা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। মিঠু আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলামের সমর্থক। সংঘর্ষের সময় দুপুর ২টা থেকে প্রায় পৌনে দুই ঘণ্টা ভোট গ্রহণ বন্ধ ছিল।

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে বীরেশ্বরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে ভোট চলাকালে সকালে সংঘর্ষে জড়ায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা। এ ঘটনায় তিনজন আহত হয়। পুলিশ একজনকে আটক করেছে। স্থানীয়রা জানান, কাপ পিরিচ মার্কার প্রার্থী আওয়ামী লীগ সমর্থিত আব্দুল খালেকের সমর্থকদের সঙ্গে চিংড়ি মাছ প্রতীকের প্রার্থী আনোয়ার হোসেনের সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়। পুলিশ ও বিজিবি ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সুনামগঞ্জের শাল্লায় চব্বিশা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকালে উপজেলা বিএনপির সভাপতি (বহিষ্কৃত) চেয়ারম্যান প্রার্থী গণেন্দ্র চন্দ্র সরকারের সমর্থকের সঙ্গে জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি অবনী মোহন দাসের সমর্থকদের সংঘর্ষ হয়। এ সময় প্রায় আধা ঘণ্টা ভোট বন্ধ ছিল। এ ছাড়া প্রার্থীর পক্ষে প্রচারণা অভিযোগে মঙ্গলবার রাতে ওই কেন্দ্র থেকে অন্য কেন্দ্রের এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ চারজনকে আটক করা হয়।

সকালে বগুড়ার গাবতলীতে নাড়ুয়ামালা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে লুৎফর রহমান নামে ঘোড়া প্রতীকের প্রার্থী অরুণ কান্তি রায়ের এক সমর্থককে ছুরিকাঘাত করে আনারস প্রতীকের প্রার্থী রফি নেওয়াজ খান রবিনের সমর্থকরা। এ নিয়ে দুপুর আড়াইটার দিকে উভয় পক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধলে আরও চারজন আহত হন। সংঘর্ষের সময় শিহাব নামে এক যুবক ছুরিকাহত হন।

সিলেটের গোলাপগঞ্জের ফুলবাড়ি ইউনিয়নের কায়স্থগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে দোয়াত-কলম প্রতীকের প্রার্থী মঞ্জুর কাদির শাফির সমর্থকদের ওপর হামলা চেষ্টা করে আনারস প্রতীকের আবু সুফিয়ান উজ্জল ও ঘোড়া প্রতীকের প্রার্থী শাহিদুর রহমান চৌধুরী জাবেদের সমর্থকরা। এ সময় পুলিশ শক্ত অবস্থানে থেকে উভয় পক্ষকে প্রতিহত করে। কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই সৈয়দ হাবিবুল হক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণের শেষ পর্যায়ে প্রতিপক্ষের হামলায় আহত হন চেয়ারম্যান প্রার্থী মামুন আল মাসুদের ছোট ভাই শফিকুল আলম। পরে পুলিশ ও র্যা ব গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় লাঠিপেটায় চারজন আহত হন। প্রার্থী মামুন আল মাসুদের অভিযোগ, মোটরসাইকেল প্রতীকের প্রার্থী আওলাদ হোসেনের লোকজন এ হামলা চালিয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের চাতলপাড় ইউনিয়নের রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলের চেষ্টা করেন চশমা প্রতীকের ভাইস চেয়ারম্যান প্রার্থী শেখ হুমায়ুনের সমর্থকরা। এ সময় ফয়সাল আহমেদ নামে এক পোলিং কর্মকর্তাকে মারধর করা হয়। হামলা ও ভাঙচুর করা হয় তাঁর বাড়িঘরেও।

সিরাজগঞ্জের বেলকুচিতে মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী বদীউজ্জমান বদি ফকিরের এজেন্ট রজব আলীকে পিটিয়ে আহত করে দোয়াত-কলম প্রতীকের প্রার্থীর সমর্থকরা। বিকেলে ভোট গ্রহণ শেষে শ্যাম কিশোর উচ্চ বিদ্যালয় কেন্দ্রের সামনে এ ঘটনা ঘটে।

নোয়াখালীর সুবর্ণচরে চেয়ারম্যান প্রার্থী ও নোয়াখালী জেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ এ এইচ এম খায়রুল আনাম সেলিমের এক সমর্থককে এলোপাতাড়ি কুপিয়ে আহত করার অভিযোগ পাওয়া গেছে প্রতিপক্ষ প্রার্থী আতাহার ইশরাক সাবাবের সমর্থকদের বিরুদ্ধে।

নরসিংদী সদর উপজেলার মেহেরপাড়া ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণে দু’জন আহত হয়েছে। পাঁচদোনায় কাকশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল নিয়ে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের সংঘর্ষে ১০ জন আহত হয়েছে। এতে সকাল ১০টা থেকে ঘণ্টাখানেক ওই কেন্দ্রে ভোট বন্ধ থাকে।

সমকাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here