বিপদে নিউজিল্যান্ড, স্বস্তিতে শ্রীলঙ্কা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১০ মার্চ ২০২৩, ১৪:৫৫
বিপদে নিউজিল্যান্ড, স্বস্তিতে শ্রীলঙ্কা – ছবি : সংগৃহীত

ক্রাইস্টচার্চে পেসারদের দাপটে সুবিধাজনক অবস্থানে আছে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে নিজেরা ৩৫৫ রানে থামার পর স্বাগতিক নিউজিল্যান্ডেরও পাঁচ উইকেট তুলে নিয়েছে লঙ্কান সিংহরা। দ্বিতীয় দিনশেষে কিউইদের সংগ্রহ পাঁচ উইকেটে ১৬২। এখনও ১৯৩ রানে পিছিয়ে আছে তারা।

শুক্রবার ছয় উইকেটে ৩০৫ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে শ্রীলঙ্কা। এদিন বিশেষ কিছু করতে পারেনি লঙ্কান ব্যাটাররা। আগের দিন ৩৯ রানে অপরাজিত থাকা ধনঞ্জয়া ডি সিলভা আর সাত রান যোগ করে আউট হন ৪৬ রান করে। তাছাড়া রাজিথা ২২, প্রবাথ জয়সুরিয়া ও কুমারা সমান ১৩ রান করেন। ৩৫৫ রানেই থামে শ্রীলঙ্কার ইনিংস। পাঁচ উইকেট নেন অধিনায়ক সাউদি। চার উইকেট শিকার নেন ম্যাট হেনরি।

জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতেই ৬৭ রান তুলে ফেলে কিউইরা। তবে ৩০ রান করে ডেভন কনওয়ে ফিরতেই দ্রুত আরো দুই উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসন এক ও হ্যানরি নিকোলস ফিরেন দুই রানে। দলীয় রান তখন তিন উইকেটে ৭৬। সেখান থেকে দলের হাল ধরেন টম লাথাম ও ডেরিয়েল মিচেল। দু’জনে মিলে গড়ে তোলেন পঞ্চাশোর্ধ রানের জুটি।

সেই জুটি ভাঙে ৬৭ রান করে টম লাথাম বিদায় নিলে। দ্রুত ফেরেন টম ব্লান্ডেলও, সাত রান আসে তার ব্যাটে। দিন শেষ করে পাঁচ উইকেটে ১৬২ রান নিয়ে, শেষ ভরসা হিসেবে মাঠে আছেন ডেরিয়েল মিচেল, ৪০ রানে অপরাজিত আছেন তিনি। লঙ্কানদের হয়ে দুটি করে উইকেট নেন আসিথা ও লাহিরু কুমারা, একটি উইকেট নেন রাজিথা।