বাজেট অর্থনৈতিক-সামাজিক নৈরাজ্য আরও বিস্তৃত করবে : গণতন্ত্র মঞ্চ

Dhaka Post

নিজস্ব প্রতিবেদক

০২ জুন ২০২৩, ০৬:৪২ পিএম

বাজেট অর্থনৈতিক-সামাজিক নৈরাজ্য আরও বিস্তৃত করবে : গণতন্ত্র মঞ্চ

প্রস্তাবিত বাজেটে সরকারের বেসামাল অবস্থারই প্রতিফলন ঘটেছে বলে দাবি করেছে গণতন্ত্র মঞ্চ। এই জোটের পক্ষ থেকে বলা হয়েছে, বাজেট প্রস্তাবনায় জনগণের প্রতি সরকারের দায়িত্বহীনতা ও অসংবেদনশীলতারও বহিঃপ্রকাশ ঘটেছে। বাজেট প্রস্তাবনায় বিপর্যস্ত অর্থনীতি থেকে বেরিয়ে আসার যেমন কোনো নির্দেশনা নেই, তেমনি বাজারের নৈরাজ্য থেকে জনগণকে রক্ষারও কোনো কার্যকরী ও বিশ্বাসযোগ্য প্রস্তাব নেই।

শুক্রবার (২ জুন) গণতন্ত্র মঞ্চের পক্ষ থেকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

প্রস্তাবিত বাজেট জনগণের অসহনীয় দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়ে অর্থনৈতিক ও সামাজিক নৈরাজ্য ও  বৈষম্য আরও বিস্তৃত করবে বলেও দাবি করেন জোটের নেতারা।

মঞ্চের পক্ষে থেকে আরও বলা হয়, বাজেটে জীবনযাত্রার অসহনীয় ব্যয়ভার ও বাজারের আগুনে পুড়তে থাকা  সাধারণ মানুষের জন্য স্বস্তির কোনো খবর নেই। বরং নতুন নতুন দুর্যোগের আশঙ্কা সৃষ্টি করেছে।

গণতন্ত্র মঞ্চের বিবৃতিতে উল্লেখ করা হয়, কোটি কোটি মানুষের জীবন জীবিকা যখন গুরুতর হুমকির মুখে তখন রিটার্ন জমাসহ ৪০ রকম সেবা পেতে শুরুতেই যেভাবে কর ধার্যের প্রস্তাব করা হয়েছে তা রীতিমতো অবিশ্বাস্য ও জনগণের বিরুদ্ধে অবস্থান নেওয়ার শামিল। সীমাহীন চুরি, দুর্নীতি লুটপাট ও অব্যবস্থাপনার কারণে এখন বাজেটের ঘাটতি মেটাতে সাধারণ মানুষের উপর নতুন নতুন করের বোঝা চাপানো হচ্ছে। ২, ৬১,৭৮৫ কোটি টাকার ঘাটতি পূরণের দায়ও শেষ পর্যন্ত চাপানো হবে সাধারণ মানুষের উপর।