বাজেটে লুটপাটের সুযোগ করে দেওয়া হয়েছে

বাজেটে লুটপাটের সুযোগ করে দেওয়া হয়েছে 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রস্তাবিত বাজেটের সমালোচনা করে বলেছেন, এখানে শুধু লুটপাটের সুযোগ করে দেওয়া হয়েছে। এটা কীভাবে কালো টাকা সাদা করা যাবে, সেটির বাজেট। অন্যদিকে মানুষের ঘাড়ে ট্যাক্সের বোঝা চাপানো হয়েছে। যন্ত্রপাতি আমদানি বাধাগ্রস্ত হলে তো কোনো শিল্প প্রতিষ্ঠান হবে না। সে জন্যই ট্যাক্স বাড়ানো হয়েছে। এ যেন ভয়াবহ অবস্থা। সুতরাং এই সরকারকে সরাতে না পারলে কারও মুক্তি নেই।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘শহীদ প্রেসিডেন্ট জিয়া’র গৃহীত কর্মসূচি ও নীতি: বাংলাদেশের কৃষি বিপ্লব ও পল্লী উন্নয়নের মূল ভিত্তি’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব বলেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন সোনালি দল এ সেমিনারের আয়োজন করে।

বিএনপি মহাসচিব বলেন, গণতন্ত্রের ন্যূনতম অবস্থান থাকলে যেটি হয়, সেটি ভারতের জনগণ দেখিয়ে দিয়েছে। তারা নরেন্দ্র মোদির একক বিজয় ঠেকিয়ে দিয়েছে। এটি হয়েছে প্রাতিষ্ঠানিক গণতন্ত্রের কারণে। আজ বাংলাদেশে সব সাংবিধানিক প্রতিষ্ঠান ধ্বংস করা হয়েছে। এ জন্য আমাদের লড়াইয়ের বিকল্প নেই।

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু বলেন, বাংলাদেশের গ্রামীণ কৃষিভিত্তিক অর্থনীতি বাধাগ্রস্ত হচ্ছে দুর্নীতি এবং চাঁদাবাজির কারণে। এর সবই করছে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।

আয়োজক সংগঠনের সভাপতি অধ্যাপক ড. গোলাম হাফিজ কেনেডির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ড. আবুল কালাম আজাদের পরিচালনায় আরও বক্তব্য দেন– বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, শিক্ষাবিষয়ক সম্পাদক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, পেশাজীবী পরিষদের সদস্য সচিব কাদের গণি চৌধুরী প্রমুখ।

সমকাল