বাংলাদেশের বড় প্রতিপক্ষ ইংল্যান্ডের আবহাওয়া : হাবিবুল বাশার

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৬ মে ২০২৩, ২৩:৫৬
বাংলাদেশের বড় প্রতিপক্ষ ইংল্যান্ডের আবহাওয়া : হাবিবুল বাশার। – ছবি : নয়া দিগন্ত

আসন্ন আয়ারল্যান্ড-বাংলাদেশ সিরিজে কন্ডিশনকে বড় প্রতিপক্ষ দাবি করে বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেছেন, ‘আমাদের জন্য অনেক বড় প্রতিপক্ষ কন্ডিশনটা। ওখানে কত ভালোভাবে মানিয়ে নিতে পারছি তার ওপর নির্ভর করছে পারফরম্যান্স। কেননা, মে মাসে উইকেট একটু নরম থাকে, বৃষ্টি হয়, কন্ডিশন হয়ে উঠে খুব চ্যালেঞ্জিং। তাই আমার মনে হয়, সিরিজটা খুব প্রতিদ্বন্দ্বিতা হবে। শক্তভাবে মোকাবেলা করতে পারে আইরিশরা।’

দেশের তীব্র তাপদাহ থেকে বেরিয়ে ইংল্যান্ডের কনকনে শীতে খেলতে হবে টাইগারদের, তার ওপর আবার যোগ হয়েছে বৃষ্টি। হাবিবুল বাশার সুমনের মতে, আবহাওয়ার সাথে নিজেদের মানিয়ে নেয়াই বড় চ্যালেঞ্জ টাইগারদের সামনে।

দেড় মাসের মতো আগে ঘরের মাঠে আয়ারল্যান্ডকে ওয়ানডেতে হোয়াইট ওয়াশ করে বাংলাদেশ। শক্তি আর পরিসংখ্যান বিবেচনায় আসন্ন সিরিজেও এগিয়ে টাইগাররা।

হাবিবুল বাশার বলেছেন, ‘কঠিন লড়াই হবে ইংল্যান্ডে।’

প্রস্তুতি ম্যাচ বাতিল হওয়ায় অনুশীলনে ঘাটতি রয়ে গেছেও বলে দাবি এই নির্বাচকের। তাই মূল লড়াইয়ের আগে অনুশীলনের সুযোগ কাজে লাগানোর তাগিদ দিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘সিরিজটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। একটা ম্যাচ খেলার সুযোগ ছিল প্রস্তুতি নেয়ার জন্য। সেটা মিস করেছি। ম্যাচটা খেলতে পারলে আমাদের জন্য ভালো হতো। যদিও আর কিছুটা অনুশীলনের সুযোগ থাকায় কন্ডিশনের সাথে মানিয়ে নেয়ার একটু সময় আছে হাতে। কিন্তু আমার মনে হয়, একটা ম্যাচ খেলতে পারলে ভালো হতো।’

কন্ডিশন নিয়ে বেশ ভয়েই আছেন হাবিবুল বাশার। কেননা এ সময়ে ইংল্যান্ড সফরে বাউন্সি পিচের পাশাপাশি ভেজা উইকেট আর ঠান্ডা বাতাসের পরীক্ষায় পাশ হবে টাইগারদের।