পোলান্ডে থেমে গেল সৌদি আরব

  • রফিকুল হায়দার ফরহাদ, কাতার
  •  ২৬ নভেম্বর ২০২২, ২৩:৪২, আপডেট: ২৬ নভেম্বর ২০২২, ২৩:৪৮
পোলান্ডে থেমে গেল সৌদি আরব। – ছবি : সংগৃহীত

দুপুর থেকেই কাতারের দোহার এডুকেশন সিটি স্টেডিয়াম দিকে মানুষের ঢল। এই ঢল এতোটাই তীব্র ছিল যে রীতিমতো জ্যাম লেগে যায় রাস্তায়। ১০ থেকে ১২ মিনিটে পথ মেন মিডিয়া সেন্টার থেকে এই স্টেডিয়ামের। সেখানে ফুটবল প্রেমিদের কারণে পৌঁছাতে এক ঘণ্টা সময় শেষ। এই সাপোর্টারদের সিংগভাগই ছিল সৌদি আরবের। আগের ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ ফুটবলে সবচেয়ে বড় যে অঘটনের জন্ম দিয়েছিল মধ্য প্রাচ্যের দেশটি । তাদের আরেকটি জয় দেখতেই ছিল ব্যাপক আগ্রহ। কিন্তু তা আর হলো না। নিজেদের ভুলে উল্টো হার এশিয়ার দেশটির। তাদের ২-০ গোলে হারিয়ে বরার্ত লেভানদভস্কির দেশ এখন দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন দেখছে। অন্য দিকে হারের ফলে সৌদি আরবকে এখন পরের ম্যাচে জয়ের বাধ্যবাদকতা মেক্সিকোর বিপক্ষে।

পুরো গ্যালারির চেয়ার গোল সাদা আর সবুজ রং করা। সৌদি আরবের সমর্থকরাও মাঠে আসে ঐতিহ্যবাহী সাদা পোশাক এবং দলের প্রিয় সবুজ জার্সি। তাদের সরব উপস্থিতিতে মিলিয়ে যাচ্ছিল কয়েক হাজার পোলিশ সমর্থকদের কান ফাটা চিৎকার। তবে ম্যাচ শেষে পোল্যান্ডের এই নাগরিকদের ব্যাপক উল্লাস হতাশ নয়নে চেয়ে চেয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না সৌদি সমর্থকদের। এমন হারের পর অনেকক্ষন গ্যালারিতে চুপ করে বসে থাকেন তারা।

‘সি’ গ্রুপের এই ম্যাচ জিতলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হতো সৌদি আরবের। কিন্তু প্রথম ম্যাচের মতো এই খেলাতেও তাদের প্রথমে পিছিয়ে পড়া। আর্জেন্টিনার বিপক্ষে এই অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে দূর্দান্ত জয় তুলে নিলেও তারা একটি বারের জন্যও পোলিশ গোলরক্ষককে পরাস্ত করতে পারেনি। এই পোল্যান্ডের শেষ প্রহরী ওজনেস সেসজেসনের প্রতিরোধেই দ্বিতীয় ম্যাচে স্বপ্ন ভঙ্গ আরবের দেশটির। তিনি প্রতিপক্ষের সুবর্ণ সুযোগ পেনাল্টিই ঠেকাননি এর সাথে আরো কয়েক দফা বাধা হয়ে দাঁড়ান । যা তাদের জয়ও নিশ্চিত করে।
২৬ মিনিটে সৌদি আরবকে রক্ষা করেন আল সেহরি। পোল্যান্ডের ক্রেস্টেন বেইলেকের হেড গোলে যাওয়ার আগে রুখে দেন তিনি। তবে ৩৯ মিনিটে আর পোস্ট অক্ষত থাকেনি সৌদি আরবের। লেভানদভস্কির কাট ব্যাক থেকে পিতর জেইলিসকি প্রচণ্ড শটে বল জালে পাঠান। ভেঙে দেন আর্জেন্টিনার বিপক্ষে জয়ের অন্যতম নায়ক গোলর রক্ষক আল ওয়াইসের প্রতিরোধ। এরপর ৪১ মিনিটে ম্যাচে ফেরার সহজতম সুযোগ পায় সৌদি আরব। বক্সে ফাউলের শিকার আল সেহরী। রেফারী পেনাল্টি দিলে তাতে গোল করতে ব্যর্থ সালেম আল দাইসারি। তার শট ডান দিকে শরীর ফেলে রুখে দেন পোলিশ কিপার। ফিরতি বলে মোহাম্মদ আবু রায়েকের শটও হাত লাগিয়ে কর্নার করেন তিনি।

বিরতির পর একের পর এক আক্রমন করতে থাকে সৌদি আরব। কিন্তু গোলের দেখা আর পায়নি। এরইমধ্যে পোল্যান্ডের দুটি প্রচেষ্টা কপাল দোষে জালে যায়নি। ৬৩ মিনিটে আর্কাদুস মিলিকের হেড ক্রসবারে প্রতিহত। ৬৫ মিনিটে দলের অধিনায়ক লেভানদভস্কির শটও পোস্টে লাগে। এরপর আবদুল্লাহ আল মিলকির ভুলে বলের দখল নিয়ে এই বিশ্বকাপে নিজের প্রথম গোল আদায় লেভানদভস্কি গোল করেন। আর তাতেই হার নিশ্চিত হয় সৌদি আরবের।