পূজারা-কোহলির ব্যাটে ভারতের লড়াই

পূজারা-কোহলির ব্যাটে ভারতের লড়াই – ছবি : সংগৃহীত

লিডস টেস্টে প্রথম ইনিংসে ভরাডুবির পর দ্বিতীয় ইনিংসে অনেকটা ঘুরে দাড়িয়েছে ভারত। চেতশ্বর পূজারা ও বিরাট কোহলির ব্যাটে স্বস্তিতে সফরকারীরা।

প্রথম ইনিংসে মাত্র ৭৮ রানে অল আউট হয়েছিল ভারত। জবাবে ইংল্যান্ড করে ৪৩২ রান। শুক্রবার তৃতীয় দিন শেষে ব্যাট করতে নেমে ভারতের সংগ্রহ ২ উইকেটে ২১৫ রান। এখনো ভারত ১৩৯ রানে পিছিয়ে স্বাগতিকদের চেয়ে।

দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ড করেছিল ৮ উইকেটে ৪২৩ রান। বাকি দুই উইকেটে তৃতীয় দিনে মাত্র ৯ রান যোগ করতে পারে ইংলিশ শিবির। ওভারটন করেন ৩২ রান। আগের দিন রুট হাকান সেঞ্চুরি। ফিফটির দেখা পান দুই ওপেনার ররি বার্নস, হাসিব হামিদ। বল হাতে ভারতের হয়ে চারটি উইকেট নেন মোহাম্মদ শামি। বুমরাহ, সিরাজ, জাদেজা নেন দুটি করে উইকেট।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ৩৪ রানে প্রথম উইকেট হারায় ভারত। ওভারটনের বলে মাত্র ৮ রান করে বিদায় নেন লোকেশ রাহুল। বল খেলেছেন ৫৪টি। দ্বিতীয় উইকেট জুটিতে দলের অবস্থান সুসংহত করেন রোহিত শর্মা ও চেতশ্বর পূজারা। এই জুটি দলকে নিয়ে যান ১১৬ রান অবধি।

১৫৬ বলে ৫৯ রান করে রবিনসনের বলে এলবিডব্লিউর শিকার রোহিত শর্মা। ১৫৬ বলের ইনিংসে তিনি হাকান সাতটি চার ও একটি ছক্কা। এরপর অবশ্য দিনের বাকি সময়টা দৃঢ়তার সঙ্গে ব্যাট করেছেন চেতশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলি। ১৮০ বলে ৯১ রানে অপরাজিত আছেন পূজারা। ৯৪ বলে কোহলি অপরাজিত ৪৫ রানে।